যেভাবে আপনার সন্তান বিশ্বাসী হিসেবে গড়ে উঠবে

বইটি ইংরেজি েেক বাংলায় অনুবাদ করেছেন শাইখুল ইসলাম। বলা যায় অনুবাদের অনুবাদ; কিন্তু পাঠে মনে হবে না যে এটি কোন অনুবাদ। মৌলিক রচনার সকল বৈশিষ্ট্য এতে বিদ্যমান। ভূমিকা পর্ব ছাড়া বইতে মোট ছ’টি অধ্যায় রয়েছে। ভূমিকা পর্বে লেখক অতীত খুঁড়ে আবিষ্কার করতে চেয়েছেন মানব সভ্যতার ঐতিহাসিক ও প্রাক ঐতিহাসিক বিভিন্ন যুগে জাতিসমূহের পরিণতি এবং তার কারণ। নৈতিকতা সম্পর্কিত আমাদের উপলব্ধি, জীব হিসেবে মানুষের মর্যাদা, রাষ্ট্র ও ধর্মের সম্পর্ক, জীব জগতে মানুষের মানবিক অনন্যতা, মনুষ্যত্বের পরম বৈশিষ্ট্যÑ যা মানুষের যুখবদ্ধ জীবনে উত্তম নাগরিকে রূপান্তর করে।

প্রথম থেকে ষষ্ঠ অধ্যায়ে ধারাক্রমে আলোচনা করেছেন সমাজ কিংবা রাষ্ট্রের ভিত্তি স্তর হিসেবে পরিবারের ভূমিকা, পরিবার গঠনে বিয়ে ও নৈতিক দৃষ্টিতে বিয়ের প্রকরণ ও আদর্শ বিয়ে; সঙ্গী বাছাই, বংশধারা বিস্তার এবং মায়ের মহত্তম গুণাবলী, পিতা ও মাতার ভূমিকা; শিক্ষা ও শিশুর আত্মিক, নৈতিক এবং আচরণগত বিকাশ, ধর্মীয় শিক্ষা ও শিক্ষার নানান মাত্রা। বইটির অনন্য বৈশিষ্ট্য হলো স্বল্পতম পরিসরে বিস্তর বিষয়ের ধারণ, এ যেন ক্ষুদ্র পটে অনুপুঙ্খ কিন্তু সুবিশাল এক প্যানোরমা।

এ বইতে বিভিন্ন বিষয় যেমন ছোটবেলা থেকে শিশুদের মসজিদের সাথে পরিচিত করানো, শুরু থেকেই শিশু মনের প্রশ্নের উত্তর প্রদান, শিশুর সামনে ইবাদত (দৃষ্টান্ত স্থাপনের লক্ষ্যে), কুরআনের প্রতি সম্মান এবং কুরআন ও সুন্নাহ এর দৃষ্টিকোণ থেকে এ ধরনের আরো বিষয় উপস্থাপন করা হয়েছে। আমরা আমাদের সন্তানদের সাহসী দেখতে চাই। তাই তাদের ভ্যাম্পায়ার, ভূত, দৈত্য এসবের ভয় দেকিয়ে আতঙ্কিত করা উচিত নয়। আমাদের উচিত তাদের দৃঢ় মানসিকতা সম্পন্ন ও বলিষ্ঠ ব্যক্তি হিসেবে গড়েতোলা। এতে ভবিষ্যতে ওরা যে কোন বাধা মোকাবেলা করতে সক্ষম হবে।

আমরা অবশ্যই চাই আমাদের সন্তান বিশ্বাসী (ঈমানদার) হিসেবে গড়ে উঠুক। সেক্ষেত্রে বিশেষ কিছু বিষয়ে আমাদের মনোভাব ও সংবেদনশীলতায় আল্লাহ্র উপর আমাদের আস্তার প্রতিফলন ঘটাতে হবে। যেমনÑ আমরা বিছানায় যাই ও জেগে উঠি, আমরা ইবাদতে মগ্ন হই, আমাদের ¯েœহের ডানা সন্তানদের উপর ছড়িয়ে দেইÑ এ সব কাজেই। তবেই তাদের অন্তর এরূপ বিশ্বাসে পূর্ণ থাকবে। সবসময় আমরা হবো তাদের জন্য অনুকরণীয় আদর্শ। তাছাড়া তারা আমাদের দোষী করতে পারে এমন আচরণ আমরা এড়িয়ে চলবো।

পরিবার জীবনে প্রবেশ করতে পছন্দ সই যুগল সন্তান করছেন অথবা পরিবার জীবনের সূচনা করেছেন এবং বংশধারার মাধ্যমে নিজেকে ভাবীকালে সঞ্চারণ করতে যাচ্ছেন তাদের জন্য একটি অবশ্য পঠিতব্য বই। ত্রিশব্দের প্রচ্ছদ বইয়ের পরিচয় নির্দেশক। ভাষা সাবলী। মাতাপিতা ছাড়াও শিশু পরিচর্যার সাথে যুক্ত যে কারো জন্যÑ প্রাথমিক পর্যায়ের শিক্ষক বা অনুরূপ পেশায় যুক্ত যারা, তাদের জন্যও একটি নির্দেশিকা হতে পারে বইটি। এখন বুক শেলফ লিঃ (০১৯৭৮-৭০০১০২) এ পাওয়া যাচ্ছে বীজ থেকে বৃক্ষ। এ ছাড়া অনলাইনে কেনা যাবে ‘রকমারি’ থেকে।

বীজ থেকে বৃক্ষ: এম. ফেতুল্লাহ গুলেন

অনুবাদ: শাইখুল ইসলাম

প্রথম প্রকাশ: একুশে বইমেলা ২০১৭

মূল বই: ‘চেকিরদেকতেন চিনারা’ নামে ২০০২ সালে তুর্কি ভাষায় প্রকাশিত।

ইংরেজি অনুবাদ: ড. আলি কোসে ও কোরকুত আলতে

প্রকাশক: বুক শেলফ লিঃ

প্রচ্ছদ: ওয়াহিদ ফারুকী

মুদ্রনে: ধানসিঁড়ি প্রিন্টিং প্রেস

মূল্য: ২২০ টাকা, পেসার ব্যাক বাঁধাই।

আমাদেরবই.কমে পাচ্ছেন ১৬০

মোদিকে বিচারের আওয়াতায় আনার দাবী জানিয়ে ছিলো অরুন্ধতি

October 22, 2017

ইতিহাসের সাক্ষী জাপানের সর্বপ্রথম মসজিদ

October 22, 2017

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *