বইমেলায় আলেম লেখকদের বই

আমিন ইকবাল : শুরু হলো একুশে গ্রন্থমেলা। বাংলা একাডেমি আয়োজিত মেলায় প্রতিদিনই আসছে নতুন নতুন বই। প্রবন্ধ-নিবন্ধ, গল্প-উপন্যাস, ছড়া-কবিতাসহ বিভিন্ন বিষয়ের ওপর নতুন বই উন্মোচিত হচ্ছে মেলা প্রাঙ্গনে। মেলায় আসছে আলেম লেখকদের বইও। এবারের মেলায় প্রকাশিতব্য আলেম লেখকদের কয়েকটি বইয়ের টুকিটাকি।

মহাকালের মধু
একটি জীবনীগ্রন্থ। বইটিতে শেখ সা’দী রহ. এর জীবন ও কাব্যালোচনা এবং সত্তরটি কবিতার অনুবাদ করেছেন কবি মুসা আল হাফিজ। সৃজনশীল প্রকাশনা সংস্থা ‘চৈতন্য’ (৬৩৪-৬৩৫) বইটি প্রকাশ করছে। বইয়ের প্রচ্ছদ করেছেন ধ্রæব এষ। বইয়ের মুদ্রিত মূল্য ১৮০। এটি লেখকের ষোলতম বই। ‘পরম সাতার’ (কবিতা) ও ‘থাপ্পড়’ (ছড়া) নামে লেখকের আরও দুটি বই আসছে এবারের গ্রন্থমেলায়।

মায়া কায়া অথবা মৃত্যুছায়া
একটি গল্পগ্রন্থ। লিখেছেন কবি ও গল্পকার সাইফ সিরাজ। বইটিতে ভিন্ন ভিন্ন স্বাদের মোট নয়টি গল্প মলাটবদ্ধ হয়েছে। সৃজনশীল প্রকাশনা সংস্থা ‘চৈতন্য’ (৬৩৪-৬৩৫) বইটি প্রকাশ করছে। বইয়ের নজরকাড়া প্রচ্ছদ করেছেন ওয়ালিউল ইসলাম। ৮৬ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য ১৮০ টাকা। একুশে বইমেলায় কবি সাইফ সিরাজের দ্বিতীয় গ্রন্থ এটি। গত বছর তার প্রথম কবিতার বই ‘এবং দ্বিতীয় অক্ষমতা’ বেশ সাড়া ফেলেছিল।

রহস্যের খোঁজে শন্তুমামা

একটি কিশোর উপন্যাস। লিখেছেন মাওলানা নকীব মাহমুদ। বইটি মেলায় আনছে ‘দাঁড়িকমা’ প্রকাশনী (স্টল নং ১০)। প্রচ্ছদ করেছেন হিমেল হক। আশি পৃষ্ঠার এ বইটির মুদ্রিত মূল্য ১৩০ টাকা। ‘রহস্যের খোঁজে শন্তুমামা’ লেখকের দ্বিতীয় বই। গেল বছরের শেষের দিকে শব্দকোলাজ প্রকাশনী থেকে তার গল্পগ্রন্থ ‘নতুন দিনের গল্প শোন’ প্রকাশিত হয়।

হাসির তুফান
একটি রম্যগ্রন্থ। লিখেছেন আলেমা আমাতুল্লাহ তামান্না। আশি পৃষ্ঠার বইটি প্রকাশ করেছে বইঘর প্রকাশনী (স্টল নং- ৪০৬)। শাকীর এহসানুল্লাহর করা চমৎকার প্রচ্ছদের বইটির মূল্য ১৫০ টাকা। লেখিকার প্রথম গ্রন্থ এটি।

গুম করছে কারা?- আসিফ নজরুল

October 22, 2017

বাংলা সাহিত্যের ইতিহাস ২

October 22, 2017

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *