আমেরিকার টেক্সাসে বাড়ছে হালাল রেস্টুরেন্টের সংখ্যা

টেক্সাস আমেরিকার একটি অঙ্গরাজ্যের নাম। ১৮৪৫ সালে আমেরিকার ২৮তম অঙ্গরাজ্য হিসেবে টেক্সাস অন্তর্ভুক্ত হয়। আয়তন এবং জনসংখ্যা উভয় দিক থেকেই টেক্সাস দেশটির দ্বিতীয় বৃহত্তম অঙ্গরাজ্য।

নানা কারণে দক্ষিণাঞ্চলীয় রাজ্য টেক্সাস আলোচনায় থাকে। গতবছর অঙ্গরাজ্যটির হিউস্টন শহর থেকে ১১৫ মাইল দক্ষিণ-পশ্চিমে অবস্থিত ভিক্টোরিয়া শহরের একটি ওই মসজিদ আগুনে পুড়ে যায়।

আগুনে পুড়ে যাওয়া মসজিদটি মেরামত করতে মুসলিম সম্প্রদায়কে সাহায্য করেছিলো ওই অঙ্গরাজ্যের ভিন্ন ধর্মাবলম্বী বাসিন্দারাও। অবিশ্বাস্য ধরনের আন্তরিকতায় স্থানীয় মুসলিমরা তাদের সহযোগিতা গ্রহণ করেন। এর ফলে মুসলমানদের প্রতি অন্য ধর্মাবলম্বীদের ভালোবাসা দিন দিন বাড়তে থাকে। কমতে থাকে ইসলাম বিদ্বেষী ঘটনা।

এর ফলশ্রুতিতে মুসলমানদের সুবিধার প্রতি লক্ষ্য করে, সম্প্রতি টেক্সাসের রেস্টুরেন্টসমুহে হালাল খাদ্যের তালিকা যুক্ত করা হয়েছে।

টেক্সাসের ডালাস শহরে মুসলিম অভিবাসীদের সংখ্যা বৃদ্ধি পাওয়ার প্রেক্ষিতে ওই শহরের অধিকাংশ রেস্টুরেন্টসমুহে হালাল খাদ্যের তালিকা যুক্ত হয়েছে।

এর দ্বারা ব্যবসায়ীরা যেমন অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছেন, তেমনি মুসলিমরা খাবারের বিষয়ে নিশ্চিন্ত হতে পারছেন।

এক প্রতিবেদনে বলা হয়েছে, টেক্সাসে মোট ১১১৪টি হালাল রেস্টুরেন্ট রয়েছে। এর মধ্যে শুধু ডালাস শহরেই রয়েছে ২৮৭টি হালাল রেস্টুরেন্ট।

প্ল্যান ও রিচার্ডসন শহরে কেএফসি’র মতো বিখ্যাত খাবারের ব্র্যান্ডগুলোও নিজেদের খাদ্যের তালিকায় হালাল খাদ্যের মেনু যুক্ত করেছে।

সম্প্রতি প্রকাশিত পিউ রিসার্চ সেন্টারের প্রতিবেদন মতে, আমেরিকায় প্রায় ৫০ লাখ মুসলমান বসবাস করেন। দেশটিতে মুসলিম জনসংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে সেদেশের হালাল রেস্টুরেন্টের সংখ্যাও দিন দিন বাড়ছে।

এমএইউ/

ড. ইউনুসের বিরুদ্ধে এবার ১৫ মামলা

October 24, 2017

ল্যাটিনরা ব্যাপকহারে ইসলামে ধর্মান্তরিত হচ্ছেন

October 24, 2017

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *