ল্যাটিনরা ব্যাপকহারে ইসলামে ধর্মান্তরিত হচ্ছেন

আমেরিকায় বসবাসরত ল্যাটিনরা ব্যাপকহারে ইসলামে ধর্মান্তরিত হচ্ছেন, বিশেষ করে ল্যাটিন নারীরা। কিন্তু দেশটিতে বসবাসরত ল্যাটিন আমেরিকান নারীদের জন্য ইসলামে ধর্মান্তর খুব সহজ নয়। এজন্য তাদের প্রচুর সংগ্রাম করতে হয়, অনেক আইনি প্রক্রিয়াও সম্পন্ন করতে হয়।

এতোকিছুর পরও যারা ইসলামে ধর্মান্তর হচ্ছেন, তাদের অনেকের জন্য এটি অত্যন্ত কঠিন রাজনৈতিক সময়। আর এ সময় মোকাবিলার জন্য মানসিক দৃঢ়তা। লুসি সিলভা এমনই একজন ধর্মান্তরিত মুসলিম নারী।

লুস সিলভা ১৮ বছর আগে ইসলামে ধর্মান্তরিত হন। তিনি বলেন, কিছু মানুষ আছেন যারা হঠাৎ করেই ধর্মান্তরিত হন। আবার নারীদের কেউ ধর্মান্তরিত হয়েই হিজাব পরা শুরু করেন। কিন্তু আমি ইসলামে ধর্মান্তরিত হওয়ার আগে অনেক সময় নিয়ে বিস্তর গবেষণা করার পর এটি গ্রহণ করি।

মেক্সিকান লুসি বলেন, আমি মুসলমান আমার পোশাক দেখে অনেকেই ভাবে; আমি আরব কিংবা সেখান থেকে এসেছি। কিন্তু তারা যখন আমাকে স্প্যানিশ ভাষায় কথা বলতে শুনে- তখন তারা বেশ আশ্চর্য হয়ে যায়। তারা বলে, আপনি কোথা থেকে স্প্যানিশ ভাষায় কথা বলতে শিখলেন? তখন আমি বলি, ওয়েল; আমি একজন মেক্সিকান কিন্তু মুসলিম।

আমেরিকায় ঠিক কতজন ল্যাটিনো এবং ল্যাটিনা মুসলমান রয়েছে তার সঠিক কোনো পরিসংখ্যান নেই। কারণ তাদের নিয়ে কখনও কোনো সরকারি সমীক্ষা হয়নি, গবেষণাও করা হয়নি।

অনেকের ধরাণা, এই সংখ্যা দেড় লাখ থেকে ২ লাখ পর্যন্ত হতে পারে। কিছুদিন আগে ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এক রিপোর্টে বলা হয়েছে, তাদের ৯০ শতাংশই ধর্মান্তরিত মুসলিম এবং এদের অধিকাংশই নারী। সত্যি কথা বলতে কি, লাটিনো এবং লাটিনা মুসলমানরা হচ্ছেন ইসলামের সবচেয়ে দ্রুত বর্ধমান জাতিগত গ্রুপ।

অরেঞ্জ কাউন্টির ইসলামিক ইন্সটিটিউটের ইমাম মোস্তফা উমর বলেন, তাদের অনেকের মূল্যবোধের ধারা ইতোমধ্যে রক্ষণশীল মূল্যবোধে পরিণত হচ্ছে। যীশুর প্রতি তাদের উচ্চ সম্মান রয়েছে। যাকে আমরা মুসলমানরা নবী বলে থাকি। যীশুর মা মরিয়মের জন্যও তাদের উচ্চ সম্মান রয়েছে। ইসলাম ধর্মে তিনিও ব্যাপক সম্মানিত ও আলোচিত।

উয়ান্ডা নামের আরেক ধর্মান্তরিত তরুণী বলেন, আপনি যদি একটি ঐতিহ্যগত হিস্পানিক পরিবারে বড় হয়ে থাকেন, সেক্ষেত্রে এটি ইসলামের অনুরূপ। তিনি পুয়ের্তো রিকো থেকে এসেছেন এবং একজন কিশোরী হিসাবে ৯/১১ এর মাত্র কয়েক সপ্তাহ আগে ইসলামে ধর্মান্তরিত হন।

ওয়ান্ডা বলেন, আমার ইসলামে ধর্মান্তরিত হওয়া কারণ বুঝতে আমার মায়ের প্রায় পাঁচ বছর লাগে। এটি বুঝতে পারা তার জন্য বেশ কঠিন ছিলো।

বস্তুত উয়ান্ডা এবং লুসির মতো নারীদের জন্য ধর্মান্তর অত্যন্ত কঠিন বিষয়। তার পরও তারা ঝুঁকছেন ইসলামের দিকে। বিশেষ করে ইসলামের মানবিক আচরণ, ধর্মীয় সহনশীলতা, অপরকে সম্মান দেওয়া ঐতিহ্য এবং লিঙ্গবৈষম্যহীনতাই এসবের প্রধান কারণ।

কিছুদিন আগে পিউ রিসার্চ সেন্টার ‘পৃথিবীর বিভিন্ন ধর্মের ভবিষ্যত’ বিষয়ে একটি গবেষণা করে। গবেষণায় ল্যাটিন আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলের ১৯টি দেশকে অন্তর্ভূক্ত করা হয়।

ওই গবেষণায় বলা হয়েছিলো, ল্যাটিন আমেরিকায় মুসলিম জনসংখ্যার বর্তমান ধারা অব্যাহত থাকলে ২০৫০ সালে ওই অঞ্চলে তাদের মোট সংখ্যা হবে ১০ লাখের বেশি।

এমএইউ/

আমেরিকার টেক্সাসে বাড়ছে হালাল রেস্টুরেন্টের সংখ্যা

October 24, 2017

ছাত্রলীগের সহ-সভাপতির বিরুদ্ধে দলীয় নেত্রীকে ধর্ষণের অভিযোগে মামলা

October 24, 2017

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *