মাদরাসা ছাত্রদের ব্যবসা শেখাবেন ইভানকা!

হ্যাঁ আপনি সঠিকই শুনছেন, সত্যিকার অর্থেই মাদরাসার ছাত্রদের ব্যবসায়ী হওয়ার কৌশল শেখাতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কন্যা ইভানকা ট্রাম্প। আর এ শিক্ষার্থীরা হচ্ছে ভারতের।

ভারতের হায়দরাবাদে আগামী ২৮-৩০ নভেম্বর অনুষ্ঠিত হবে বৈশ্বিক উদ্যোক্তা সম্মেলন। সেখানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা ১ হাজার গুণী উদ্যোক্তার উদ্দেশে ভাষণ দেবেন ইভানকা। ওই সম্মেলন শুরু হওয়ার আগের দিন ২৭ সেপ্টেম্বর ভারতের ৩০০ যুবককে নিয়ে দিনব্যাপী অনুষ্ঠিত হবে একটি কর্মশালাও।

যেখানে ইভানকা ট্রাম্প কীভাবে বাণিজ্যিক উদ্যোক্তা হয়ে উঠতে হয় সে বিষয়ে যুবকদেরকে শেখাবেন। আর ওই কর্মশালায় অংশগ্রহণ করবেন ১৮ জন মাদরাসা শিক্ষার্থীও।

হায়দরাবাদে অবস্থিত মার্কিন যুক্তরাষ্ট্রের কনসুলেট জেনারেল, হায়দরাবাদভিত্তিক মাওলানা আজাদ জাতীয় উর্দু বিশ্ববিদ্যালয় (এমএএনইউইউ), দ্য ইন্ডাজ এন্টারপ্রেনারস (টিআইই) এর হায়দরাবাদ অংশ মিলে ‘এডুকেশন টু এন্টারপ্রেনারশিপ’ শিরোনামের ওই কর্মশালার আয়োজন করেছে।

এই প্রথমবারের মতো ১৯৯২ সালে প্রতিষ্ঠিত বৈশ্বিক উদ্যোক্তাদের নেটওয়ার্ক দ্য ইন্ডাজ এন্টারপ্রেনারস (টিআইই)-এর কোনো ব্যবসায় উদ্যোগ বিষয়ক কর্মশালায় অংশগ্রহণ করতে যাচ্ছে মাদরাসা শিক্ষার্থীরা।

মাওলানা আজাদ জাতীয় উর্দু বিশ্ববিদ্যালয় (এমএএনইউইউ) এর চ্যান্সেলর জাফর সারেশওয়ালা বলেন, যখনই আমি বৈশ্বিক উদ্যোক্তা সম্মেলন ২০১৭-এর কথা শুনি তখনই আমি যুক্তরাষ্ট্র ও ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে একটি কর্মশালার পরিকল্পনা করি। যাতে অংশগ্রহণকারী ৩০০ যুবকের মধ্যে ১৮ জন মাদরাসা শিক্ষার্থীও থাকবেন।

ওই কর্মশালা থেকে সেরা পাঁচজনকে বাছাই করে বৈশ্বিক মানের কম্পানিতে ইন্টার্নি করার সুযোগ করে দেওয়া হবে।

সাবেক ব্যবসায়ী জাফর সারেশওয়ালাকে মাওলানা আজাদ জাতীয় উর্দু বিশ্ববিদ্যালয় (এমএএনইউইউ)-এর চ্যান্সেলর হিসেবে নিয়োগ করা হয়েছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বর্তমান বিজেপি সরকারের আমলেই।

তিনি বলেন, এমন নয় যে জন্ম থেকেই কেউ উদ্যোক্তা হয়ে দুনিয়াতে আসেন। ফলে এমনকি মাদরাসা শিক্ষার্থীরাও কোনো ধারণাকে ব্যবসায় উদ্যোগে রূপ দিতে পারেন যদি তাদেরকে সঠিক জ্ঞান দেওয়া হয়। যারা ওই কর্মশালায় নিবন্ধন করেছে তারা এ ব্যাপারে বেশ উৎসাহী বলেও জানান তিনি।

হায়দরাবাদভিত্তিক মাদরাসা জমিয়াতুল মোমিনাত এর মুফতি তাসলিমা নাসরীন বলেন, মাদরাসা শিক্ষা শুধু ধর্মীয় বিষয়ে সীমাবদ্ধ। ফলে ব্যবসায় শিক্ষার সুযোগ নেই তাদের। এ উদ্যোগ তাদেরকে ব্যবসায়ী উদ্যোক্তা হতে সহায়তা করবে।

বিডি প্রতিদিন/ ২৪ অক্টোবর, ২০১৭/ ই জাহান

ছাত্রলীগের সহ-সভাপতির বিরুদ্ধে দলীয় নেত্রীকে ধর্ষণের অভিযোগে মামলা

October 24, 2017

মুক্তিযোদ্ধারা কিছু পাওয়ার জন্য যুদ্ধ করেননি

October 24, 2017

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *