কাশ্মির ইস্যুতে সংলাপে বসবে ভারত

কাশ্মীর ইস্যুতে সংলাপ শুরুর উদ্যোগ নিয়েছে ভারত সরকার। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সোমবার বলেছেন, সাবেক ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি) চীফের নেতৃত্বে কেন্দ্রীয় সরকার সংলাপ শুরু করতে চায়। তিনি এটাও বলেছেন যে, কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী গ্রুপগুলো কেন্দ্রের সঙ্গে সহযোগিতা করতে রাজি থাকলে তারা সংলাপে অংশ নিতে পারবে। টাইমস অব ইন্ডিয়া।

রাজনাথ বলেছেন, সাবেক আইবি প্রধান দীনেশ্বর শর্মাকে সরকার জম্মু ও কাশ্মীর নিয়ে সংলাপের দায়িত্ব দিয়েছে। বিচ্ছিন্নতাবাদী গ্রুপগুলো চাইলে এতে অংশ নিতে পারবে। তবে সংলাপে কারা অংশ নিতে পারবে সেটি শর্মা ঠিক করবেন বলে তিনি জানিয়েছেন। সংলাপের উদ্যোগ বিজেপি নেতৃত্বাধীন ভারতের বর্তমান সরকারের কাশ্মীর ইস্যুতে নীতি পরিবর্তনের একটি লক্ষণ। সরকার এখন পুরো বিষয়টিকে কেবল নিরাপত্তার দৃষ্টিকোন থেকে না দেখে এ নিয়ে সংলাপের ওপরও গুরুত্ব দিচ্ছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ১৫ আগস্ট দেশটির জাতীয় দিবসে দেয়া ভাষণে কাশ্মীর নিয়ে সংলাপ শুরুর কথা বলেছিলেন। তিনি বলেছিলেন, কাশ্মীর সঙ্কট সমাধানে সরকার বুলেট বা শক্তি প্রয়োগ নয় বরং আলোচনাকে প্রাধান্য দিতে চায়। কংগ্রেস শাসনামলের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম বলেছেন, কাশ্মীরে সরকারের মাত্রাতিরিক্ত শক্তি প্রয়োগের নীতি ব্যর্থ হয়েছে। তবে সরকার অবশ্য সংলাপ শুরুর উদ্যোগের মধ্য দিয়ে ইউটার্ন দেয়ার কথা নাকচ করে দিয়েছে। সরকার দাবি করছে জম্মু ও কাশ্মীর ইস্যুটি তারা সামগ্রিক দৃষ্টিকোণ থেকে দেখতে চায়।

আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ভারত সফরে যাওয়ার আগে নয়াদিল্লী সংলাপের আগ্রহ প্রকাশ করল। ভারতের একজন সিনিয়র গোয়েন্দা কর্মকর্তা বলেছেন, ‘আমরা আশা করি হুরিয়ত পাকিস্তানের হয়ে তৎপরতা চালানো থেকে ফিরে আসবে এবং বহু আকাক্সিক্ষত শান্তির যে সুযোগ তৈরি হয়েছে সেটি কাজে লাগাবে।’ সূত্র জানায়, শর্মার কাশ্মীর নিয়ে কাজ করার প্রচুর অভিজ্ঞতা রয়েছে। ১৯৯২ সালে কাশ্মীরে সর্বোচ্চ সংখ্যক ভারতীয় সৈন্য থাকা অবস্থায় তিনি প্রথম সেখানে যান। দিল্লী থেকেই তিনি কাশ্মীর ইস্যুটি তত্ত্বাবধান করেন এবং রাজ্যটিতে অনেকবার সফরের অভিজ্ঞতা তার রয়েছে। তিনি ২০১৪ থেকে ১৬ সাল পর্যন্ত আইবির প্রধান ছিলেন। আগামী সপ্তাহে তার একবার কাশ্মীর সফরের কথা রয়েছে। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল মনে করেন পাকিস্তান সমর্থিত জঙ্গী গ্রুপগুলোর সঙ্গে আলোচনায় বসা উচিত নয়।

নয়াদিগন্ত

এরদোগানকে হত্যা করতে গিয়েছেলেন ৩০ জন

October 25, 2017

তরুণদের জন্য সময়ের সেরা পেশা ফ্রিল্যান্সিং

October 25, 2017

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *