চীন সীমান্তে নতুন করে অর্ধশত ঘাঁটি বানাচ্ছে ভারত

বিতর্কিত ভূখণ্ড ডোকলাম নিয়ে উত্তপ্ত হয়ে উঠছে ভারত-চীন সীমান্ত। আর তারই জের ধরে এবার চীন সীমান্তে নতুন করে অর্ধশত নিরাপত্তা ঘাঁটি বসাতে যাচ্ছে ভারত।

অন্তত ৫০টি শীত নিয়ন্ত্রক (তাপমাত্রা নিয়ন্ত্রিত) ঘাঁটি বসানো হবে বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং জানান, সিদ্ধান্ত বাস্তবায়নে অরুণাচলে তৈরি হবে ৫০টি নতুন সড়ক।

এ ব্যাপারে মন্ত্রী বলেন, সীমান্ত সেনাঘাঁটিগুলোর মধ্যে সংযোগ ঘটাতে অরুণাচল প্রদেশ, হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডে ২৫টির বেশি রাস্তায় দ্রুত বেগে নির্মাণকাজ চলছে। ইন্দো টিবেটান বর্ডার পুলিশ (আইটিবিপি) সদস্য ও অফিসাররা যাতে ম্যান্ডারিন ভাষার প্রাথমিক পাঠ নেন, প্রশিক্ষণের সময় সে বিষয়ে নজর রাখা হচ্ছে। সীমান্ত অঞ্চলে চীনা সেনার সঙ্গে সংঘর্ষের সময় তারা যাতে ভাষা সমস্যায় না পড়েন, তাই এই ব্যবস্থা।

মন্ত্রী আরও জানিয়েছেন, জম্মু ও কাশ্মীরের লাদাখে পরীক্ষামূলক একটি সেনাশিবির তৈরি করা হয়েছে। তা সফল হলে সীমান্ত ঘেঁষে এমন আরও ঘাঁটি তৈরি হবে।

উল্লেখ্য, এর আগে ডোকলাম নিয়ে ভারত ও চীনের মধ্যে ৭০ দিন ধরে চলে উত্তেজনা-অচলাবস্থা। ভারত-চীন-ভুটান সীমান্তে অবস্থিত বিতর্কিত ওই মালভূমিতে দুই দেশের সেনা সমাবেশ ঘটানোকে কেন্দ্র করে এ উত্তেজনা দেখা দেয়।

আর তারই জের ধরে ভারতের সীমান্তবর্তী এলাকাগুলোতে নজরদারি আরও বাড়ানো হচ্ছে।

এক নজরে উত্তর কোরিয়ার সমরাস্ত্র পরিসংখ্যান

October 26, 2017

চীনকে দমাতে একজোট হচ্ছে ভারত-যুক্তরাষ্ট্র!

October 26, 2017

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *