ড্রাগ কেলেঙ্কারিতে ভারতীয় ক্রিকেটার

ভারতীয় ক্রিকেটে ডোপিংয়ের কালো ছায়া। বিশ্ব ডোপ-বিরোধী সংস্থার (ওয়াডা) রিপোর্টে বলা হয়েছে, ২০১৬ সালে একজন ভারতীয় ক্রিকেটার ডোপ পরীক্ষায় ব্যর্থ হয়েছেন। তার নাম অবশ্য প্রকাশ করা হয়নি। জানা গেছে, রঞ্জি ট্রফি, দলীপ ট্রফি, আইপিএল বা ইরানি ট্রফি চলাকালীন সংশ্লিষ্ট ক্রিকেটারকে পরীক্ষা করে নিষিদ্ধ মাদক সেবনের বিষয়টি জানা গেছে।

এর আগে ভারতের অনূর্ধ্ব-১৯ দলের প্রাক্তন ক্রিকেটার প্রদীপ সাঙ্গোয়ানের বিরুদ্ধেও নিষিদ্ধ মাদক সেবনের প্রমাণ পাওয়া গিয়েছিল। ২০১৩ সালের আইপিএল-এ কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলার সময় ডোপ পরীক্ষায় ধরা পড়েন সাঙ্গোয়ান। ফের এক ভারতীয় ক্রিকেটার ডোপ পরীক্ষায় ব্যর্থ হলেন।

ব্র্যান্ড ভ্যালুতে মেসিকে টপকে গেলেন কোহলি

ব্র্যান্ড ভ্যালুর বিচারে বার্সেলোনার আর্জেন্টাইন স্ট্রাইকার লিওনেল মেসিকে পিছনে ফেলে দিলেন ‘টিম ইন্ডিয়া’র অধিনায়ক বিরাট কোহলি। ফোবর্স ম্যাগাজিনের প্রকাশিত ব্র্যান্ড ভ্যালুর বিচারে বিশ্বের সেরা ১০ অ্যাথলিটের তালিকায় মেসির থেকে আগে জায়গা করে নিয়েছে কোহলি। তিনি রয়েছেন সপ্তম স্থানে। সেখানে নবম স্থানে আছেন মেসি।

ফোর্বসের হিসাবে বিরাটের বর্তমান ব্র্যান্ড ভ্যালু ১৪.৫ মিলিয়ন মার্কিন ডলার। সেখানে মেসির ব্র্যান্ড ভ্যালু ১৩.৫ মিলিয়ন। তালিকার শীর্ষে আছেন টেনিস তারকা রজার ফেডেরার (৩৭.২ মিলিয়ন মার্কিন ডলার), দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে বাস্কেটবল তারকা লেপন জেমস (৩৩.৪ মিলিয়ন), কিংবদন্তি স্প্রিন্টার উসেন বোল্ট (২৭ মিলিয়ন), ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (২১.৫ মিলিয়ন), ফিল মিকেলসন (১৯.৬ মিলিয়ন), টাইগার উডস (১৬.৬ মিলিয়ন)। কোহলির পরে রোরি ম্যাকলরয় (১৩.৬ মিলিয়ন), মেসি (১৩.৫ মিলিয়ন) ও স্টিফেন কারি (১৩.৪ মিলিয়ন)।

ভারতীয় বোলারদের প্রশংসায় কোহলি ও উইলিয়ামসন
সফরকারী নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ৬ উইকেটের জয়ে বোলারদের কৃতিত্ব দিলেন স্বাগতিক অধিনায়ক বিরাট কোহলি। ম্যাচ শেষে দলের বোলারদের প্রশংসা করলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। পক্ষান্তরে ম্যাচ হেরে নিজ দলের ব্যাটসম্যানদের দোষ দিয়ে ভারতীয় বোলারদের প্রশংসা করতে ভুললেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনও।

টম লাথামের সেঞ্চুরি ও রস টেইলরের ব্যাটিং দৃঢ়তায় সিরিজের প্রথম ওয়ানডেতে জয় পেয়েছিলো নিউজিল্যান্ড। সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে পুনেতে দ্বিতীয় ওয়ানডে খেলতে নেমেছিলো কিউইরা। এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয়ই প্রধান লক্ষ্য ছিলো নিউজিল্যান্ডের। কিন্তু সেটি হতে দেয়নি ভারতীয় বোলাররা।
টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৩০ রানের বেশি করতে পারেনি কিউইরা। ভারতের পেসার ভুবেনশ্বর কুমার ৩টি, জসপ্রিত বুমরাহ ও স্পিনার যুজবেন্দ্রা চাহাল ২টি করে উইকেট নেন।

জবাবে ওপেনার শিখর ধাওয়ানের ৬৮ ও দিনেশ কার্তিকের অপরাজিত ৬৪ রানের সুবাদে ৪৬তম ওভারেই জয় তুলে নেয় ভারত। তাই ম্যাচ শেষে বোলারদের প্রশংসা করলেন ভারতের দলপতি কোহলি, ‘আজকের ম্যাচটি আমাদের জন্য খুবই ভালো ছিলো। ভুবেনশ্বর ও বুমরাহ দুর্দান্ত বোলিং করেছে। তারা আমাদের দলের সেরা দুই বোলার। তারা জানে ম্যাচের শুরু থেকে প্রতিপক্ষকে কিভাবে চাপে ফেলা যায়। আজ তারা পরিকল্পনামাফিক তাই করেছে। তাই ম্যাচের লাগাম আমরা ধরে রাখতে পেরেছি। মাঝে দুই স্পিনার চাহাল ও প্যাটেলও ভালো করেছে। ধাওয়ানও শুরুতে দারুন ব্যাট করেছে। নিউজিল্যান্ড বোলারদের উপর আধিপত্য বিস্তার করেছে ধাওয়ান। এরপর কার্তিক গুরুত্বপূর্ণ মূর্হুতে ভালো একটি ইনিংস খেলেছে এবং নিজেকে প্রমান করেছে। সিরিজে সমতা এনে আমরা এখন যেকোন চ্যালেঞ্জ নিতে প্রস্তুত।’

নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে পারেননি। ভারতীয় বোলারদের দুর্দান্ত নৈপুন্যের সামনে ছোট ছোট ইনিংস খেলেই থেমে যেতে হয় তাদের। তাই নিজ দলের ব্যাটসম্যানদের দিকে আঙ্গুল তোলার পাশাপাশি ভারতীয় বোলারদের প্রশংসা করলেন নিউজিল্যান্ডের দলপতি উইলিয়ামসন, ‘উইকেট দেখে মনে হয়েছিলো, আমরা বড় স্কোর করতে পারবো। যাতে বোলাররা লড়াই করার পুঁিজ পায়। কিন্তু আমাদের টপ-অর্ডার পুরোপুরিই ব্যর্থ হয়েছে। ভারতের উদ্বোধণী বোলাররা খুবই ভালো বোলিং করেছে। লাইন-লেন্থ বজায় রেখে বোলিং করার পাশাপাশি শুরুর দিকে উইকেট থেকে সুবিধা নিয়েছে। আরও ৪০-৫০ রান করতে পারলে ম্যাচের ফল আমাদের দিকেই আসতো। আশা করছি তৃতীয় ও শেষ ওয়ানডেতে ভুল কম হবে আমাদের এবং আমরা ভালো খেলবো।’

আগামী ২৯ অক্টোবর অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।

নয়াদিগন্ত

ইরানে হামলা করবে ইসরাইল : হুঙ্কার

October 27, 2017

পুতিন ও ঘনিষ্ঠদের সম্পদ ২৪০০ কোটি ডলার?

October 27, 2017

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *