বিয়ে স্বপ্ন থেকে অষ্টপ্রহর– মির্জা ইয়াওয়ার বেগ

বই: বিয়ে স্বপ্ন থেকে অষ্টপ্রহর
লেখক :মির্জা ইয়াওয়ার বেগ
মুল বই :Marriage; Making & Living of It
অনুবাদক : আব্দুল্লাহ আল মাহমুদ
প্রকাশনী : সিয়ান পাবলিকেশন
রিভিউ লেখক:Mahbub Alam Rimon

©লেখক পরিচিতি:
————–
মির্জা ইয়াওয়ার বেইগ। একজন সফল বিজনেস কনসালট্যান্ট। দা‘ঈ। জন্ম ভারতের হায়দ্রাবাদে। ২৮ বছরের সুদীর্ঘ কনসালটেন্সি জীবনে ২ লাখেরও অধিক কর্পোরেট লোকদের ব্যাবসায়িক পরামর্শ ও প্রশিক্ষণ দিয়েছেন। তাঁর ক্লায়েন্টদের মধ্যে আছে জেনারেল ইলেকট্রনিক্স কর্পোরেট ইউনিভার্সিটি (GE), ইউনিলিভার, মাইক্রোসফট, মটোরলা, আইবিএম ইন্ডিয়া, এশিয়ান পেইন্টসের মতো স্থানীয় ও আন্তর্জাতিক সব প্রতিষ্ঠান।

ইসলামের বেলায় তাঁর একটা অবস্থান হচ্ছে: ইসলাম হবে উন্মুক্ত। নিজের কথা রাখতে তিনি তার কোনো বইয়ের জন্য ‘রয়ালটি’ নেন না। শুধু কি তাই? তাঁর “Marriage”, “Leadership Lessons”, “Journey of Faith”, “Presenting Islam Today”-এর মতো অসংখ্য প্রভাববিস্তারকারী সব বই অনলাইনে একদম উন্মুক্ত করে রাখা হয়েছে, তাও তাঁর নিজেরই ওয়েবসাইটে। বিনামূল্যে শোনার জন্য তাঁর ওয়েবসাইটে জুম‘আর খুতবা, লেকচারের সিডি সব রেখে দিয়েছেন।

©সারসংক্ষেপ :
————–
বিয়ে, ছোট্ট একটি শব্দ হলেও এর সাথে জড়িয়ে থাকে অনেক আশা, অনেক স্বপ্ন,অনেক প্রত্যাশা। এর মাধ্যমে কেবল দু’জন ব্যক্তির নয় বরং দুটি পরিবারের মধ্যে সম্পর্ক গড়ে ওঠে। বিয়ে কেবল একটা মৌখিক সম্মতি কিংবা এক টুকরা কাগজের মধ্যে সীমাবদ্ধ নয় বরং তা দু’জন মানুষের প্রতি মূহূর্তে একে অন্যকে বোঝার চেষ্টা, একে অপরের রুচি জানার ও তাকে সম্মান করা সেইসাথে পরস্পরের পরিবারকে আপন করে নেওয়া।
.
বিয়ের বয়স হয়েছে এমন অবিবাহিতরা সবচেয়ে বেশি ফ্যান্টাসীর মধ্যে থাকে যে বিষয়টা নিয়ে তা হচ্ছে বিয়ে! বিয়ের আগে কত স্বপ্ন কত প্রত্যাশা! অনেকেই একটু বাড়িয়ে স্বপ্ন দেখে! বউ ফজরে ডেকে তুলবে, ঘর থেকে বের হবার সময় জুতার ফিতা বেঁধে দিবে, গুনগুনিয়ে গান গাবে দুইজন, মুখে তুলে খাইয়ে দিবে, আহা…. অথবা ইসলামী নতুন নতুন বই পড়ে বউ জামাই আলোচনা সমালোচনা করবে, আরো কত কি!
.
বইটি রচিত হয়েছে ইসলামী শরীয়ায় যতগুলো বৈধ সম্পর্ক রয়েছে তারমধ্যে পবিত্র এবং অন্যতম একটি সম্পর্ক “বিয়ে” কে কেন্দ্রবিন্দু করে।
.
বিয়ে নিয়ে আমাদের অনেকের অনেক ধরনের ফ্যান্টাসি কাজ করে।কিন্তু সে অনুযায়ী নিজেকে তৈরি করার চিন্তাটা মাথায় আনিনা আমরা অথবা আনার চেষ্টাও করিনা। সারা জীবন যে মানুষটির সাথে কাটাতে হবে তাকে নির্বাচনের ক্ষেত্রে কি কি বিষয় মাথায় রাখা উচিৎ,বিয়ের আগে ও পরের প্রতিটা ক্ষেত্রে নিজের দায়িত্ব সম্পর্কে সূক্ষাতিসূক্ষ আলোচনাই ‘বিয়ে স্বপ্ন থেকে অষ্টপ্রহর’…. বইটা যে কোন চিন্তাশীল মানুষকে নতুন ভাবে ভাবতে বাধ্য করবে।

© কিছুকথা :
———–
নিজের হাতে নেড়েচেড়ে বই কেনার মধ্যে একটা তৃপ্তি আছে। সেই তৃপ্তি সহকারে বই কিনতাম আন্দরকিল্লা থেকে। এভাবে আন্দরকিল্লার এক ভাইয়ের সাথে ভাল খাতির জমে যায়। ভাল ভাল বইয়ের সাজেস্ট করতেন। বোঝা যেতো অবসরে দোকানের সব বই ই তিনি পড়ে ফেলেছেন! ওনাকে দেখেই আমি একটা সময় ইসলামী লাইব্রেরির কেশিয়ার হইতে চাইতাম! :p
যাইহোক ভাইকে একদিন বললাম ভাই বন্ধুর বিয়েতে উপহার দেবো কিছু বইয়ের নাম বলেন, উনি অনেকগুলো বইয়ের সাথ ‘বিয়ে স্বপ্ন থেকে অষ্টপ্রহর’ বইটার নাম ও বললেন। বাকি সবগুলোই নিলাম এই বইটার সাইজ আর দাম দেখে রেখে দিলাম। এতো ছোট বই এতো দাম!? ধুর!
.
এভাবেই বইটা কেনা হলোনা, বইটার কথা ভুলে গেলাম আস্তে আস্তে! কিন্তু কিছুদিন পর যখন ই যার কাছে বিয়ে বিষয়ক বইয়ের সাজেস্ট চাই সবার ই প্রথম কি দ্বিতীয় সাজেশন এই বই! ওমা!! কি কয়! এই বইতো অনেক আগে ইগনোর করলাম! কি আছে পিচ্চি বইয়ে দেখতে হবে। কিনে ফেললাম। তো পড়া শুরু …..শেষ!
…..এবার রিভিউ!

© গ্রন্থালোচনা :
———-
বিয়ের পুর্বেই যদি বিয়ে পরবর্তী পরিকল্পনা গুলো সঠিকভাবে সম্পন্ন না হয় তাহলে বিয়ের মতো অনবদ্য ও চমৎকার বিষয় টি দুঃসহ অভিশাপে পরিনত হতে পারে। একটি দাম্পত্য তখনই স্বামী স্ত্রীর উপর তথা সমাজ এমনকি পুরো পৃথিবীর উপর আল্লাহর অনুগ্রহ বয়ে আনে যখন তা সাজানো হয় কুরআন ও সুন্নাহর আলোকে। বইটির লেখক বইটিকে সাজিয়েছেন বিয়ে পুর্ববর্তী এবং পরবর্তী কর্মকান্ড কুরআন ও সুন্নাহর আলোকে কেমন হলে একটি দাম্পত্য জীবন সুখের হবে। তাছাড়া সংসার যে সবসময়ই সুখের সাগরে ভাসবে এমনও না, লেখকের সাংসারিক বিভিন্ন সমস্যার সুক্ষ্ম সমাধানও ছোট্ট বইটিকে দিয়েছে অন্যমাত্রা। এছাড়াও বইটিতে প্রায় ২০ টির মতো বিয়ে সম্পর্কিত প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে চমৎকার ভাবে। যাতে রয়েছে লেখকের দীর্ঘদিনের অভিজ্ঞতার মিশ্রণ ….
.
বইটির প্রথমেই ‘ইসলামে বিয়ে ….’ শিরোনামে সূরা আর-রুম এর একটি আয়াতের অত্যন্ত সুক্ষভাবে বিশ্লেষণ করে বিয়ের ব্যপারে ইসলামের গুরুত্বের বিষয়টি আবারও আমাদের মনে করিয়ে দেওয়ার চেষ্টা করেছেন।
.
বিয়ে করতে যাচ্ছে এমন সবার জন্যই যে গুরুত্বপূর্ণ বিষয়গুলো রয়েছে তা আলোচিত হয়েছে বইটির ‘বিয়ের জন্য প্রয়োজনীয় কিছু বিষয়’ শিরোনামে। নারী পুরুষ নির্বিশেষে উভয়ের জন্যই লেখক খুব দরকারী ৬ টি বিষয়ের উপর বিস্তারিত আলোচনা করেছেন যা বিয়ে করার কথা ভাবছে এমন সকলের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ। যার সবগুলো বিষয় ই ছিলো কুরআন ও সুন্নাহর আলোকে।
লেখক পরামর্শের শেষে কিছু ‘সাবধানবানী’ উল্লেখ করেছেন যেমন-
‘দুঃসাহসী মানুষ মনে করেন(বিয়ের পর) তারা অন্যদের বদলে ফেলতে পারেন, তারা মনে রাখবেন হিদায়াত একমাত্র আল্লাহর হাতে। আপনার হাতে যদি সমস্ত ক্ষমতা থাকতো তাহলে আপনি মানুষকে পরিবর্তন করতে পারতেন ………..’
আবার,
‘ইন্টারনেটে কারও প্রোফাইল দেখে কাউকে বিয়ে করাকে তুলনা করা যায় “রাশিয়ান বুলেট” নামের জুয়া খেলার সাথে :যে খেলায় পিস্তলের ছয়টি চেম্বারের যেকোন একটি তে বুলেট থাকে।’……
.
এরপর ‘বিবাহিত জীবন কে সুখী করার উপায়’ শিরোনামে ২০ টি অসাধারণ প্রশ্নের উত্তর লিপিবদ্ধ করেছেন যেগুলো লেখকের কাছে বিভিন্ন সময় বিয়ে সংক্রান্ত বিভিন্ন সমস্যায় আক্রান্ত মানুষেরা জানতে চেয়েছিলেন। এই অধ্যায়ের অনেক প্রশ্নই অনেক বিবাহিত দম্পতির জীবনের সমস্যার সাথে মিলে যেতে পারে যা থেকে তারা সত্যিই উপকৃত হতে পারবেন বলে আমার ধারণা।
.
সবশেষে বিয়ের চমৎকার একটি খুৎবার মাধ্যমে বইটির ইতি টেনেছেন লেখক।

© বিশেষত্ব & সীমাবদ্ধতা :
———
✳ বইটা মুলত একটি অনুবাদ বই, কিন্তু অনুবাদকের অসাধারণ শব্দ চয়ন,আর সহজ ভাষায় উপস্থাপনায় মনেই হবেনা বইটি অনুবাদ করা! অর্থাৎ অনুবাদ এতটাই সহজ ও সাবলীল হয়েছে বলেই আমার মনে হয়েছে।এছাড়াও উন্নত কাগজ, ঝকঝকে ছাপা আর আকর্ষণীয় প্রচ্ছদ এর জন্য সিয়ানের প্রশংসা বহু আগে থেকেই।
.
✳ কিন্তু বইয়ের চড়া মুল্যের জন্য অনেককেই সিয়ান বর্জনের মতো কথা বলতেও শোনা গেছে। ইসলামী বইয়ের এমন চড়া মুল্য হলে যে কোন সাধারন পাঠক ইসলামী বই থেকে মুখ ফিরিয়ে নেওয়ার আসংঙ্কা একদম ফেলে দেওয়া যায়না, সুতরাং সিয়ান পরিবারকে মুল্যের বিষয়টি নিয়ে আরেকবার ভাবার অনুরোধ করছি পরবর্তী নতুন বইগুলোতে।

© শেষকথা :
———-
বিয়ে মানব সভ্যতা টিকিয়ে রাখার একটি অনস্বীকার্য মাধ্যম। একে অগ্রাহ্য করার কোন উপায় নেই। তাই ইসলাম ধর্ম মানুষের কাছ থেকে এ ধরনের অবান্তর বিষয় দাবি করে না। মুসলিমরা বিয়েকে কেবল একটি জৈবিক প্রয়োজন ও বংশ রক্ষার মাধ্যমই মনে করে না, বরং একটি ইবাদাত মনে করে। তাই এই ইবাদতে যথাযথ গুরুত্বের সহিত নেওয়া আমাদের কর্তব্য। তাই বিয়ে করেছেন বা করবেন এমন সবারই বইটি অবশ্য পাঠ। যারা বিয়ে সম্পর্কিত চমৎকার একটি বই চান তাদেরকে বইটি সংগ্রহের এবং পড়ার আহবান জানিয়ে রিভিউ টি শেষ করছি।
আসসালামু আলাইকুম অরহমাতুল্লহ …..

অপরাজিতার জন্য মেয়েদের উপচে পড়া ভীড়

October 27, 2017

বিশ্বব্যাপী নেটওয়ার্ক হ্যাকারদের

October 27, 2017

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *