যেভাবে টেন্ডুলকারকে ছাড়িয়ে গেলেন কোহলি

আইসিসি ওয়ানডে র‌্যাংকিং-এ ব্যাটসম্যানদের তালিকায় আবারো শীর্ষ স্থানে ভারতের অধিনায়ক বিরাট কোহলি। গতকাল শেষ হওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ২৬৩ রান করার সুবাদে ব্যাটসম্যানদের তালিকায় র‌্যাংকিং-এর শীর্ষে জায়গা পান কোহলি। সেই সাথে সর্বোচ্চ রেটিং অর্জন করে সাবেক মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচিন টেন্ডুলকারকে টপকে যান কোহলি। বোলারদের তালিকায় উন্নতি ঘটেছে ভারতের পেসার জনপ্রিত বুমরাহ’র। কিউইদের বিপক্ষে দুর্দান্ত পারফরমেন্সের কারনে তৃতীয় স্থানে উঠে এসেছেন তিনি।

দশ দিন আগেই দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের কাছে শীর্ষস্থান হারিয়েছিলেন কোহলি। নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে ২টি সেঞ্চুরিতে ৮৭ দশমিক ৬৬ গড়ে ২৬৩ রান করেন কোহলি। তাই দশ দিনের ব্যবধানে আবারো শীর্ষস্থান ফিরে পেলেন ইন্ডিয়ার দলপতি। ৮৮৯ রেটিং নিয়ে সবার উপরে এখন কোহলি। ভারতীয় ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ রেটিং পাবার রেকর্ড গড়েছেন তিনি। ভারতের হয়ে ওয়ানডে সর্বোচ্চ রেটিং পেয়েছিলেন সাবেক মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান টেন্ডুলকার। ১৯৯৮ সালে ৮৮৭ রেটিং পেয়েছিলেন টেন্ডুলকার।

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে তৃতীয় সর্বোচ্চ সংগ্রাহক ছিলেন ভারতের রোহিত শর্মা। সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচজয়ী ১৪৭ রানের ইনিংস খেলেন তিনি। পুরো সিরিজে ১৭৪ রান করেন রোহিত। তাই র‌্যাংকিং-এ সপ্তম স্থানে উঠে এসেছেন এই ডান-হাতি ব্যাটসম্যান।
ব্যাটসম্যানদের তালিকায় দ্বিতীয় থেকে ষষ্ঠস্থান পর্যন্ত আছেন দক্ষিণ আফ্রিকার ডি ভিলিয়ার্স, অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার, পাকিস্তানের বাবর আজম, দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক ও ইংল্যান্ডের জো রুট।

কোহলি ও রোহিতের উন্নতি হয়েছে ভারতের পেসার বুমরাহ’র। নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচে ৬ উইকেট নিয়েছেন তিনি। তাই র‌্যাংকিং-এ তিন ধাপ এগিয়ে তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছেন বুমরাহ। কানপুরে কিউইদের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে দুর্দান্ত বোলিং করেছেন এই ডান-হাতি বোলার। শেষ ওভারে জয়ের জন্য নিউজিল্যান্ডের প্রয়োজন ছিলো ১৫ রান। কিন্তু ওই ওভারে নিজের চৌকস পারফরমেন্স প্রদর্শন করে ভারতকে ৬ রানের জয় এনে দেন বুমরাহ। চলতি বছর ২০ ম্যাচে ৩৫ উইকেট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে তিনি। আর ভারতের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারী বুমরাহ। এই তালিকায় সবার উপরে আছেন পাকিস্তানের হাসান আলী। দ্বিতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার স্পিনার ইমরান তাহির।

সদ্যই বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হারিয়ে দলীয় র‌্যাংকিং-এ শীর্ষে রয়েছে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয়স্থানে রয়েছে ভারত। তবে শীর্ষ দু’দলেরই রেটিং সমান ১২০ করে। ভগ্নাংশের হিসেবে সামান্য এগিয়ে থেকে শীর্ষে প্রোটিয়ারা।

রোহিত-কোহলির জোড়া সেঞ্চুরিতে সিরিজ জিতলো ভারত

ওপেনার রোহিত শর্মা ও অধিনায়ক বিরাট কোহলির জোড়া সেঞ্চুরিতে উত্তেজনাপূর্ণ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে সফরকারী নিউজিল্যান্ডকে ৬ রানে হারিয়েছে স্বাগতিক ভারত। রোহিত ১৪৭ ও কোহলি ১১৩ রান করেন। ফলে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতলো টিম ইন্ডিয়া। এই নিয়ে টানা সাতটি ওয়ানডে সিরিজ জিতলো ভারত। তবে ভারতের মাটিতে সিরিজ জিততে না পারার আক্ষেপ থেকেই গেলো নিউজিল্যান্ডের।

টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্বান্ত নেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। দলীয় ২৯ রানেই প্রথম উইকেট হারায় ভারত। ১৪ রান করে ফিরেন ওপেনার শিখর ধাওয়ান। এরপর ২৩০ রানের দুর্দান্ত এক জুটি গড়েন আরেক ওপেনার রোহিত শর্মা ও ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

এরমধ্যে ওয়ানডে ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরি তুলে নেন রোহিত। তিন অংকে পা দিয়েও নিজের ইনিংসটা বড় করছিলেন তিনি। তবে ১৪৭ রানে গিয়ে থেমে যান রোহিত। তার ১৩৮ বলের ইনিংসে ১৮টি চার ও ২টি ছক্কা ছিল।

রোহিতের মত সেঞ্চুরির স্বাদ নিয়েছেন কোহলিও। ওয়ানডে ক্যারিয়ারের ৩২তম সেঞ্চুরির স্বাদ নিয়ে ১১৩ রান করেন কোহলি। ১০৬ বল মোকাবেলা করে ৯টি চার ও ১টি ছক্কায় নিজের ইনিংস সাজান তিনি।

এরপর শেষদিকে সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ১৭ বলে ২৫ ও কেদার যাদব ১০ বলে ১৮ রান করে দলের স্কোর ৬ উইকেটে ৩৩৭ রানে নিয়ে যান। নিউজিল্যান্ডের টিম সাউদি, এডাম মিলনে ও মিচেল স্যান্টনার ২টি করে উইকেট নেন।

জবাবে দলীয় ৪৪ রানে প্রথম উইকেট হারানোর পর কলিন মুনরো, অধিনায়ক কেন উইলিয়ামসন ও টম লাথামের দুর্দান্ত ব্যাটিং নৈপুন্যে ম্যাচ জয়ের স্বপ্ন দেখছিলো নিউজিল্যান্ড। কিন্তু মুনরো ৭৫, উইলিয়ামসন ৬৪ ও লাথাম ৬৫ রানে ফিরে যাবার পর দায়িত্ব নিয়ে দলের জয় কেউই নিশ্চিত করতে পারেননি।

শেষ ওভারে নিউজিল্যান্ডের প্রয়োজন ছিলো ১৫ রান। কিন্তু শেষ ওভারে ভারতের পেসার জসপ্রিত বুমরাহ সামনের অসহায় ছিলো কিউই দলের লোয়ার-অর্ডার। তাই নিউজিল্যান্ডের স্কোর গিয়ে দাড়ায় ৭ উইকেটে ৩৩১ রানে। ভারতের বুমরাহ ৩টি ও যুজবেন্দ্রা চাহাল ২টি উইকেট নেন। ম্যাচের সেরা হয়েছেন ভারতের রোহিত শর্মা।

আগামী পহেলা নভেম্বর থেকে তিন ম্যাচের টুয়েন্টি টুয়েন্টি সিরিজ শুরু করবে ভারত ও নিউজিল্যান্ড।

ইসলামের ছায়াতলে ৬ সফল পেশাজীবী

October 30, 2017

রোহিঙ্গাদের দীর্ঘদিন রাখা সম্ভব নয়: খালেদা জিয়া

October 30, 2017

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *