গল্পে আকা ইতিহাস ১-৭– শায়খ আলী তানতাভী

শায়খ আলী তানতাভী।আরবি সাহিত্যের সুবিশাল বিস্তৃত অঙ্গনে জ্বলজ্বল করা উজ্জ্বল নক্ষত্র। গত শতাব্দীতে আরবি সাহিত্য ভাণ্ডারকে যারা আরো সুসমৃদ্ধ করেছেন তিনি তাদের মধ্যে অন্যতম। তার লেখা পরিমাণে অল্প কিন্তু মানে পরিপূর্ণ(একেকটা পৃষ্ঠা যেন একেকটা বইয়ের সমান উপকারী)। লিখেছেন খুবই কম,কিন্তু যাই লিখেছেন তা যেন অমূল্য হীরে-জহরত।কুড়িয়ে আনা মুক্তা।তিনি যেমন বড়দের জন্য লিখেছেন তেমনি যুবক ও যুবতীদের জন্যও লিখেছেন।ভুলে যাননি শিশুদের জন্য লিখতেও।তাইতো তার লেখনীভাণ্ডার ঘাটলে খুঁজে পাই ‘গল্পে আকা ইতিহাস’ জ্বলজ্বল করছে। শিশুদের জন্য লেখা ‘গল্পে আকা ইতিহাস ১-৭’ তার অন্যতম সেরা রচনা।

বইয়ের মধ্যে লেখক সাতটি ঘটনা তুলে ধরেছেন পাঠকদের সামনে।প্রতিটি ঘটনাই ইতিহাসনির্ভর,বাস্তবিক ও শিক্ষাপ্রদ। সবকটি ঘটনায় উঠে এসেছে আল্লাহর গায়েবী সাহায্যের চিত্র।মাজলুম আর সত্যবাদীর প্রতি আল্লাহর নুসরত।অকল্পনীয় ওসিলা ও অভাবনীয়ভাবে এসে ধরা দিয়েছে সবর ও ধৈর্যের ফল।যেন তা রূপকথাকে হার মানিয়েছে।এগুলো কোনো কল্পকথা নয়।আমাদের সুদীর্ঘ ও সমুজ্জ্বল ইতিহাসের কিছু ঘটনা যা ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লিখিত আছে।সুখেদুঃখে, বিপদেআপদে আল্লাহর উপর অবিচলতা,মৃত্যুর মুখেও সত্য উচ্চারণ থেকে বিরত না থাকা,ওয়াদা রক্ষা করা,দানশীলতা, গোনাহ থেকে ফিরে এসে তাওবা করার পুরস্কার কী হতে পারে,কিভাবে অকল্পনীয়ভাবে গায়েবী মদদ আসে যা আমরা ধারণাও করতে পারি না-সেসব শিক্ষামূলক একগুচ্ছ গল্পের সংকলন আমাদের প্রিয় তানতাভীর লেখা ‘গল্পে আকা ইতিহাস’।

লেখক যেমন অনুবাদকও তেমনি। একজন আরবি ভাষার সুপণ্ডিত, অন্যজন বাংলা শিশুসাহিত্যের বিজ্ঞ কলমসৈনিক।আদিব হুজুরের হাতেগড়া অন্যতম ‘শিষ্য’।আলি মিয়া নদভীর সান্নিধ্যপ্রাপ্ত।অনুবাদকের পরিচয় যত কম দেব ততই ভালো,এতে নিজের মূর্খতা কম প্রকাশ পাবে।প্রথম যখন ‘এমন ছিলেন তিনি’ বইটা হাতে পাই তখন থেকেই আমি তার গুণমুগ্ধ পাঠক।এরপর ধীরেধীরে পড়েছি ‘তোমার স্মরণে হে রাসুল’, ‘ফিলিস্তিনের পাথরশিশু’,আবু গারিবের বন্দি(প্রায় অর্ধেক)।যতই পড়ি ততই মুগ্ধ হই।কিভাবে একজন লেখক পাঠককে এভাবে কাছে টেনে নেন।একসময় ‘গল্পে আকা ইতিহাস ‘র দুয়েকটা ঘটনা পিডিএফও পড়ি।পড়ে আশ্চর্য হই!কিভাবে একজন লেখক অনূদিত বইয়ে মৌলিকত্বের স্বাদ দিতে পারেন!!চার-পাঁচদিন আগে যখন কাগুজে বইটা পাই তখন নিজের শত ব্যস্ততাসত্ত্বেও দুই-তিন বসায় পড়ে ফেলি।

একটা বই কিভাবে গল্পের ভুবনে হারিয়ে নিয়ে যেতে পারে তার উজ্জ্বল দৃষ্টান্ত এই বইটি। ভাবা যায়!কতটা আকৃষ্ট হলে বইটা এক দু বসায় পড়ে শেষ হয়ে যায়!!প্রতিটি ঘটনা পড়েছি আর লেখকের সাথে চলে গেছি আমাদের সোনালি ইতিহাসে।কখনো বাগদাদে,কখনো দামেস্কে,কখনো অন্যকোথাও…দেখেছি কিভাবে যালিমরা অপদস্থ হয়, মাজলুমরা গায়েবী নুসরত লাভে ধন্য হয়! সত্যবাদিরা শত বাধা-বিপত্তি পেরিয়ে সাফল্যের হাসি হাসেন।
শিশুদের আখলাক ও চরিত্রগঠন,গল্প থেকে শিক্ষা নেওয়ার উপাদানে ভরপুর এই বইটি শিশুদের পাশাপাশি যুবক বৃদ্ধরাও পড়তে পারেন।ইতিহাস জানার পাশাপাশি গল্পের স্বাদও পাবেন।

বই পরিচিতি

বই:- গল্পে আকা ইতিহাস ১-৭
লেখক:- শায়খ আলী তানতাভী।
অনুবাদক:- ইয়াহইয়া ইউসুফ নদভী।
প্রকাশন:- মাকতাবাতুল আযহার।
মূল্য:- ৫৪০ টাকা মাত্র।
আমাদেরবই.কম দিচ্ছে মাত্র ৩০০ টাকায়

কীভাবে বই পড়বেন?

November 3, 2017

সিরিয়া মহাযুদ্ধের কাল– জসিমউদ্দিন আহমাদ

November 3, 2017

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *