কবিতার বই জমা দিনঃ মনোনীত হলে পাবেন পদকের সাথে ১ লাখ টাকা

অকাল প্রয়াত কবি ও প্রাক্তন ছাত্রনেতা মাহবুবুল হক শাকিল-এর স্মৃতি রক্ষার্থে “মাহবুবুল হক শাকিল সংসদ” এর পক্ষ থেকে প্রতি বছর একজন তরুণ কবিকে ‘মাহবুবুল হক শাকিল পদক’ প্রদান করা হবে। ২০ ডিসেম্বর প্রয়াত কবি ও প্রাক্তন ছাত্রনেতা মাহবুবুল হক শাকিল এর জন্ম দিনে “মাহবুবুল হক শাকিল পদক” প্রদানের জন্য কবি, প্রকাশকদের কাছ থেকে বই আহ্বান করা হয়েছে।

১০ অক্টোবর ‘মাহবুবুল হক শাকিল সংসদ’ এর পক্ষ থেকে এক সংবাদ বিবৃতির মাধ্যমে বই জমা দেয়ার আহ্বান করা হয়।

১ জানুয়ারি থেকে ২১ ডিসেম্বর ২০১৬ মধ্যে প্রকাশিত অনুর্ধ্ব চল্লিশ বছর বয়সে কবির কাব্যগ্রন্থ থাকলে তারাই এই পদকের জন্য আবেদন করাতে পারবেন। পদকের অর্থ মূল্য হবে এক লাখ টাকা। শুধু বাংলাদেশের জীবিত নাগরিক এই পদকের জন্য মনোনীত হবেন। তবে পদক সম্পর্কিত সিদ্ধান্ত গৃহীত হওয়ার পরে যদি দুর্ভাগ্যক্রমে মনোনীত লেখক মৃত্যুবরণ করেন, তাহলে এই বিধি তার জন্য প্রযোজ্য হবে না।

পদকের জন্য কবি, প্রকাশকদের কাছ থেকে ১০ নভেম্বরের মধ্যে প্রতিটি বই পাঁচ কপি করে জমা দিতে আহ্বান করা হয়েছে। সেই সঙ্গে লেখকের জাতীয় পরিচয় পত্র অথবা পাসপোর্ট এর ফটোকপি জমা দিতে বলা হয়েছে। বই পাঠানোর ঠিকানা: নজীব আহমদ সিমাব, সহকারী পরিচালক, ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি),তৃতীয় তলা , ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০, মোবাইল- ০১৭১২০৭২৪৭৪ ।

একুশে পদকপ্রাপ্ত কবি হাবীবুল্লাহ সিরাজীকে আহ্বায়ক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব জনাব কামাল পাশা চৌধুরীকে সদস্য সচিব মনোনীত করে ২০১ সদস্য বিশিষ্ট “মাহবুবুল হক শাকিল সংসদ ” এর এক কমিটি গঠন করা হয়।

৭ অক্টোবর মাহবুবুল হক শাকিল-এর বাসভবনে অনুষ্ঠিত এক সভায় প্রয়াত কবি ও প্রাক্তন ছাত্রনেতা মাহবুবুল হক শাকিল-এর স্মৃতি রক্ষার্থে “মাহবুবুল হক শাকিল সংসদ” নামে এই সংগঠন গঠন করা হয়।

প্রয়াত শাকিলের স্মৃতি রক্ষার্থে উক্ত সংগঠন তাঁর জন্ম ও প্রয়াণ দিবস পালনসহ মাহবুবুল হক শাকিল-এর নামে বিভিন্ন ধরনের সাহিত্যিক, সাংস্কৃতিক ও সামাজিক সেবামূলক কর্মকাণ্ড পরিচালনা করবে। এরই মাঝে সংসদের পক্ষ থেকে “মাহবুবুল হক শাকিল পদক” নামে একটি পদক প্রণয়নের সিদ্ধান্ত গৃহীত হয়। এ বছর তরুণ একজন কবিকে বাংলা কবিতায় অনন্য অবদানের জন্য এক লক্ষ টাকা মূল্যমানের এই পদক প্রদান করা হবে। ভবিষ্যতে পদকের সংখ্যা ও কর্মব্যপ্তি ক্রমান্বয়ে বর্ধিত করা হবে বলে জানানো হয়।

বঙ্গবন্ধুর ওপর লেখা বইয়ের সংখ্যা ১৩ শতাধিক

October 10, 2017

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *