আসহাবে বদরের জীবনকথা

লেখক মাওলানা সিরাজুল ইসলাম

প্রকাশক মাকতাবাতুল ইসলাম

আইএসবিএন 9789849097716

পৃষ্ঠা সংখ্যা ৬৭২

মুদ্রিত মুল্য ৳ ৬৯০.০০

ছাড়ে মুল্য ৳ ৪১৪.০০(-40% Off)

রেটিং

ক্যাটাগরি ইসলামি বই , নবি-রাসুল, সাহাবা ও অলি-আওলিয়া

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মদিনায় হিজরতের দ্বিতীয়বর্ষে বদরপ্রান্তরে সংঘটিত হয় সত্য-মিথ্যার প্রথম সংঘাত বদরযুদ্ধ। এ যুদ্ধে সাহাবায়েকেরামের অসামান্য আত্নত্যাগ ও আল্লাহর সাহায্যে মিথ্যার পতন ঘটে। যেসব মহান সাহাবি সেই যুদ্ধে অংশগ্রহণ করে বিরত্ব ও সাহসিকতার স্বাক্ষর রেখেছেন তাদের কয়েকজন ছাড়া সকলের জীবনী আমাদের অনেকেরই অজানা। সেসকল মহান সাহাবির জীবনকথা নিয়েই বক্ষ্যমাণ গ্রন্থের আয়োজন।
গ্রন্থটি মূলত প্রখ্যাত আলেম আল্লামা সুলায়মান সালমান মানসুরপুরি রহ. কর্তৃক উর্দুভাষায় রচিত 'আসহাবে বদর ' ও মুফতি আসগর কাসেমির 'জঙ্গে বদর কে তিন সো তেরাহ মুজাহিদ'- এর সমন্বিত অনুবাদ। তবে স্থানবিশেষ সাহাবায়েকেরামের জীবনী নিয়ে আরবি ভাষায় উসদুল গাবাহ, আলইসাবাহ, আলইসতিয়াব,আলবিদায়া ওয়াননিহায়া, হায়াতুস সাহাবা, উর্দুভাষায় প্রসিদ্ধগ্রন্থ সিয়ারুস সাহাবা এবং বাংলাভাষায় আসহাবে রাসুলের জীবনকথা ইত্যাদি গ্রন্থের সাহায্যে সংযোজন ও বিয়োজন করাও হয়েছে।
বিশুদ্ধ মতে বদরযুদ্ধে অংশগ্রহণকারী সাহাবির সংখ্যা তিনশত তেরো। তবে কিছু কিছু সাহাবির অংশগ্রহণ নিয়ে ঐতিহাসিক - মতভেদের কারণে এ সংখ্যা চারশ ছাড়িয়ে গিয়েছে। কোনো বদরি সাহাবির জীবনী যেন বাদ পড়ে না যায় এ জন্য সকলের আলোচনাই এ গ্রন্থে যুক্ত করা হয়েছে। প্রথমে আশারায়ে মুবাশশারার জীবনী এবং পরে অন্য সাহাবিদের জীবনী বাংলা বর্ণানুক্রমে সাজানো হয়েছে।

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন