রিযিক নির্ধারিত উপার্জন আপনার দায়িত্ব

লেখক ড. আলী তানতাভী

প্রকাশক হুদহুদ প্রকাশন

আইএসবিএন 984984811182

পৃষ্ঠা সংখ্যা ৩২

মুদ্রিত মুল্য ৳ ৬০.০০

ছাড়ে মুল্য ৳ ৩৯.০০(-35% Off)

রেটিং

ক্যাটাগরি ইসলামি বই , ইসলামি অর্থনীতি

এমন কেউ নেই, যে কারাে থেকে এগিয়ে নেই। এমনও কেউ নেই, যে কারাে থেকে পিছিয়ে নেই। একই সঙ্গে আমরা এগিয়ে আছি এবং পিছিয়ে আছি। সুতরাং তােমারই কোনাে বন্ধু বা সহপাঠি, যে তােমার থেকে এগিয়ে আছে, তাকে দেখে হতাশ হয়াে না। তার দিকে তাকিয়ে কেঁদে বুক ভাসিয়াে না। কারণ, তুমিও আরাে অনেকের চেয়ে এগিয়ে আছো, যারা তােমার দিকে তাকিয়ে আছে। সুতরাং তুমি উপরে তাকিয়াে না। নিচের দিকে তাকাও, সান্তনা পাবে। তােমার রিযিক কেড়ে নেয়ার সাধ্য কারাে নেই। 
.
আল্লাহ তায়ালা মানুষের রিযিক বণ্টন করে দিয়েছেন। তবে বণ্টন করে একথা বলেননি, তােমরা হাত গুটিয়ে বসে থাক। বলেছেন, প্রত্যেকে বেরিয়ে পড় রিযিকের সন্ধানে। তােমাদের রিযিক ছড়িয়ে দেয়া হয়েছে পৃথিবীর নানা প্রান্তে। আল্লামা উমর আল-আ’বকারি বড় চমৎকার বলেছেনঃ ❝আকাশ সােনা বর্ষণ করবে না, আল্লাহ একজনকে অপরজনের মাধ্যমে রিযিক দান করবেন। আল্লাহ তাঁর কিতাবে বিভিন্ন মাখলুকের শপথ করেছেন। শপথ করেছেন সূর্যের ও সূর্যকিরণের। শপথ করেছেন রাতের এবং ফজরের। কিন্তু যখন তিনি রিযিকের কথা উল্লেখ করেছেন, তখন শপথ করেছেন মহিমান্বিত আপন সত্ত্বার!
.
সুতরাং আল্লাহ আয়ালাই রাযযাক এবং রিযিকদাতা। প্রতিদিন শুনি অমুক আমাররিযিক কেড়ে নিয়েছে। অমুক আমার পেটে লাথি মেরেছে। মনে রেখ! তােমাররিযিক কেড়ে নেয়ার সাধ্য যেমন কারো নেই তেমনি পৃথিবীর অন্যের রিযিকে তুমি ভাগ বসাবে, সে ক্ষমতাও তােমার নেই। যা তােমার ভাগ্যে, তা আসবেই; যদিও তুমি দুর্বল হও! যা অন্যের, কস্মিনকালেও তার নাগাল পাবে না: যদিও তুমি শক্তিশালি হও!❞
 

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন

এই বিষয়ে অন্যান্য বই