ওয়া ইয়্যাকা নাস্তা’ঈন

লেখক ড. ফারহাত হাশমি

প্রকাশক সিয়ান পাবলিকেশন

আইএসবিএন 9789843365835

পৃষ্ঠা সংখ্যা ১৪৮

মুদ্রিত মুল্য ৳ ১৫০.০০

ছাড়ে মুল্য ৳ ১২০.০০(-20% Off)

রেটিং

ক্যাটাগরি ইসলামি বই , স্বালাত ও দোয়া-দরুদ

"যে ব্যক্তি তার প্রতিপালককে স্মরণ করে আর যে স্মরণ করে না তাদের উদাহারণ হলো জীবিত ও মৃত মানুষের মতো।" (বুখারী)

দৈনন্দিন জীবনে প্রায়ই আমরা নানা দুর্ভোগের মুখোমুখি হই। বিভিন্ন বিষয় নিয়ে আমাদের দুঃশ্চিন্তাও কম নয়। যখনই আমরা এ ধরনের কষ্টকর কোনো পরিস্থিতির মুখোমুখি হই আমরা সেখান থেকে উত্তরণের পথ খুঁজি। চাই যেকোনো উপায়ে এসব কষ্ট, যন্ত্রণা, দুর্ভোগ থেকে মুক্তি পেতে।

সত্যিকার অর্থেই কেউ যদি এসব দুর্দশা দূর করে মনে স্বস্তি এনে দিতে পারে তাহলে একমাত্র আল্লাহর পক্ষেই সম্ভব সেটা। তাই আমাদের উচিৎ সর্বদা তাঁকে স্মরণ করা।

রাসূলুল্লাহ (স) বলেন, আল্লাহ তা'আলা বলেন, "বান্দা আমার প্রতি যেমন ধারণা রাখে, আমি তার সাথে তেমন আচরণ করিঃ সে যখন আমাকে স্মরণ করে, আমি তার সঙ্গেই থাকি। সে আমাকে মনে মনে স্মরণ করলে আমিও তাঁকে আমার মনে মনে স্মরণ করি। সে আমাকে কোনো সমাবেশে স্মরণ করলে আমি এর চেয়েও উত্তম সমাবেশে তাঁকে উল্লেখ করি। আর সে যদি আমার দিকে এক বিঘা এগিয়ে আসে, আমি তার দিকে এক হাত এগিয়ে যাই। সে আমার দিকে হেঁটে এলে আমি তার দিকে দৌড়ে যাই।" (বুখারী ও মুসলিম)

তবে খেয়াল রাখতে হবে, আল্লাহর স্মরণ বা যিকর যেন আল্লাহ যেভাবে শিখিয়েছেন সেভাবে ছাড়া অন্য কোনো উপায়ে না হয়।

মহান আল্লাহ বলেন, "আল্লাহকে সেভাবেই স্মরণ করবে যেভাবে তিনি তোমাদের শিখিয়েছেন, যা তোমরা আগে জানতে না।" (বাকারাহ-২৩৯)

কাজেই, মনগড়া কোনো উপায়ে আল্লাহর যিকর করলে চলবে না; সেটা আমাদের যতই ভালো লাগুক না কেন। সুস্পষ্টভাবে তিনি আমাদের যেভাবে বলে দিয়েছেন সেভাবেই তাঁকে স্মরণ করতে হবে। সেই লক্ষ্যে 'সিয়ান পাবলিকেশন' নিয়ে এসেছে একটি ছোট্ট বই যাতে শুধুমাত্র সেসব দু'আ উল্লেখ করা হয়েছে যা আল্লাহ তা'আলা আমাদের শিখিয়েছেন।

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন

এই বিষয়ে অন্যান্য বই