হাদীস বোঝার মূলনীতি

লেখক ড. আবু আমিনাহ বিলাল ফিলিপ্স

অনুবাদক মাসুদ শরীফ

প্রকাশক সিয়ান পাবলিকেশন

আইএসবিএন 9789849168232

পৃষ্ঠা সংখ্যা ২২৪

মুদ্রিত মুল্য ৳ ৩৯৫.০০

ছাড়ে মুল্য ৳ ৩১৬.০০(-20% Off)

রেটিং

ক্যাটাগরি হাদিস বিষয়ক আলোচনা , ইসলামি বই

বইটিতে রয়েছে সর্বমোট ১০ টি শিরোনাম ও ৩টি পরিশিষ্ট। বিষয়বস্তুগুলো পর্যালোচনা করলে আমরা দেখতে পাই যে কতকগুলো বিষয় সম্পর্কে সূক্ষ্মভাবে আলোচনা করা হয়েছে।

 সংজ্ঞাঃ
এখানে হাদীস শব্দের ব্যবহার, হাদীসের গুরুত্ব,হাদীস ও সুন্নাহ সম্পর্কে সূক্ষ্মভাবে আলোচনা করা হয়েছে।

 হাদীস সঙ্কলনঃ
এখানে হাদীস বিশেষজ্ঞদের সংগৃহীত অনেক প্রামাণ্য বর্ণনা,বিভিন্ন সাহাবী হতে বর্ণিত হাদীসের সংখ্যা,তাবিঈদের যুগ,তাবিউত তাবিঈনদের যুগ,সহীহ হাদীস সঙ্কলনের যুগ, হাদীস বর্ণনাকারী সাহাবী সম্পর্কে আলোচিত হয়েছে।

 প্রজন্ম পরম্পরায় হাদীসের জ্ঞানঃ
তাহাম্মুলুল ইলম,শিক্ষকদের নিকট হাদীস পঠন,মুনাওয়ালাহ বা গ্রন্থদান,ইজাযাহ বা অন্যদের নিকট হাদীস বর্ণনার অনুমতি,ওজাদাহ বা গ্রন্থ আবিষ্কার,হাদীস বর্ণনার পরিভাষা,সনদের ক্রমবিকাশ,বর্ণনা পরম্পরা, ইসনাদের ধরন,ইসনাদ পদ্ধতির উৎস প্রভৃতি নিপুনতার সহিত আলোকপাত করা হয়েছে ।

 শ্রেণিবিন্যাসঃ
সহীহ,হাসান,দ'ঈফ,মাওদূ(জাল)হাদীসের কেবল সংজ্ঞাই নয় পাশাপাশি উদাহরনের মাধ্যমে ধারনাগুলোকে স্বচ্ছ করে তোলা হয়েছে।এই অংশটি অনেক বেশি গুরুত্বপূর্ণ।

 আপাত বিরোধী হাদিসঃ
এই অধ্যায় টি সবচেয়ে আকর্ষণীয় কেননা এখানে জামা(সমন্বয় সাধন ও সাদৃশ্য বিধান),তারজীহ(প্রাধান্য), নাসখ(রহিতকরণ) বিষয়ে ধারনা লাভ করা যাবে।

 হাদীস মূল্যায়নঃ
রিজালশাস্ত্র বা হাদীস সত্যায়ন শাস্ত্রকে বোঝনো হয়েছে অর্থাৎ কিভাবে একটি হাদীসকে নির্ভরযোগ্য বা দূর্বল হিসেবে গন্য হয় তা সুন্দরভাবে তুলে ধরা হয়েছে।

 হাদীসের স্তরবিন্যাসঃ
মুতাওয়াতির ও আহাদ হাদীস নিয়ে আলোচনা করা হয়েছে।

 হাদীস সাহিত্যঃ
হাদীস গ্রন্থের উৎস, ইতিহাস বিষয়ক বিখ্যাত গ্রন্থ সম্পর্কিত আলোচনা রয়েছে এই অংশে ।

 রাবীদের জীবনচরিতের বইঃ
রাবীগণের জীবনচরিত নিয়ে যেসকল বই রচিত হয়েছে তার সংক্ষিপ্ত ইতিহাস নিয়ে আলোচনা রয়েছে এই অংশে ।

 হাদীস শাস্ত্রের নারী বিশেষজ্ঞঃ
এখানে অনেক নারী মুহাদ্দিস ,সাহাবী, হাদীস শাস্ত্রের নারী বিশেষজ্ঞগণের ভুমিকা অনেক গুরুত্বসহকারে আলোচনা করা হয়েছে। বর্তমানে যারা ইসলাম নিয়ে সমালোচনা করেন যে ইসলাম নারীদের অধিকার ক্ষুন্ন করেছে,তারা পাঠ করলে আশাকরি ইসলামে নারীদের মর্যাদা অধিকার সম্পর্কেও জানতে পারবেন।তাছাড়া এই অংশটি বর্তমান যুগের নারীদের জ্ঞান অজনের প্রতি অনুপ্রাণিত করবে বলে আশা করি ।

 পাঠক মতামতঃ

অনেকেই আছেন যারা আমার মত হাদিস পাঠ করেন অথচ অনেক ক্ষেত্রে দ্বিধা-দ্বন্দে পড়ে যান । তাদের জন্য এই বইটি একটি দিকনিদের্শনা দিতে পারে। এছাড়াও হাদিসের অনেক পরিভাষা ,রিজালশাস্ত্র,হাদিসের মূল নীতিমালা সম্পর্কেও জ্ঞান অর্জন করতে পারবেন বলে আশা করি ।অনেকেই মনে করতে পারেন যে বইটি অনেক জটিল কিন্তু আমার মনে হয়েছে ভাষাগুলো অনেক সুখপাঠ্য, প্রাঞ্জল ও সাবলীল ।

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন

এই বিষয়ে অন্যান্য বই