প্রিয় প্রেয়সী নারী

লেখক সালাহউদ্দীন জাহাঙ্গীর

প্রকাশক নবপ্রকাশ

আইএসবিএন 9789849265542

পৃষ্ঠা সংখ্যা ১৮৪

মুদ্রিত মুল্য ৳ ২২০.০০

ছাড়ে মুল্য ৳ ১৩২.০০(-40% Off)

রেটিং

ক্যাটাগরি মহীয়সী নারী জীবনী , ইসলামে নারী , ইসলামি বই , নারী

❝ কিছু কিছু বই আছে পড়তে গেলে একবসায় বেশিক্ষণ পড়া যায় না। কারণ বইয়ে এমন কিছু কথা থাকে যা নিয়ে মনটা ভাবনায় পড়ে যায়। চোখের সামনে কতকিছু ঘটে যায়, আমরা খেয়াল করি না। সেই ঘটনাগুলো কেউ যখন এভাবে খুলে খুলে দেখিয়ে দেয়, তখন মনে হয়, এটা কীভাবে সম্ভব। মানুষগুলো কীভাবে এরকম হতে পারে। আরে এভাবে তো কখনো ভেবে দেখিনি।

শরীফ আবু হায়াত অপু ভাইয়ের "তত্ত্ব ছেড়ে জীবনে" বইয়ের পর আমার পড়া এটাই প্রথম বই, যেটা সমকালীন ইস্যুকে এমন নগ্নভাবে বিশ্লেষণ করছে। সাহিত্য অঙ্গন থেকে শুরু করে প্রিন্ট মিডিয়া, ইলেক্ট্রিনিক মিডিয়া, করপোরেট ওয়ার্ল্ড প্রতিটা ক্ষেত্রে নারীকে স্বাধীনতা, অধিকার আর ক্ষমতা দেওয়ার মাধ্যমে ক্যাপিটালিজম আসলে যে কী করছে সেটাই লেখক দেখিয়েছেন।

ভূমিকাতে সালাহউদ্দীন ভাই একটা কথা বলেছেন: প্রতিরোধ প্রতিপক্ষকে সমূল উৎপাটন করতে পারে না। প্রতিঘাত দরকার। প্রতিপক্ষের দুর্বলতায় ঘায়েল করা দরকার। এ বইটা তা-ই করেছে।

ইসলাম নারীদের কী সম্মান দিয়েছে এই চেনাপথে না হেঁটে, নারীদের আধুনিক ঠিকাদারেরা নারীদের আসলেই কী দিয়েছে, সেটাই দেখ‌ালেন তিনি।

পৃথিবীর ইতিহাসে যেকোনো সময়ের চেয়ে মিডিয়ার এই রমরমা অবস্থায় মিডিয়ার ব্যক্তিদের ভাষ্যেই মিডিয়ার নোংরা দিকটা যেভাবে তুলে ধরলেন, আমি অভিভূত।

নারী স্বাধীনতা, নারী অধিকার, নারীর ক্ষমতায়ন—ইত্যাদি চটকদার বিভিন্ন বিষয় নিয়ে যারা সবচে বেশি কথা বলে, তারা এসবের আড়ালে আসলে যে কী সেটা তথ্য, রেফারেন্স, উদাহরণসহ বলা আছে।

লেখ‌ক তো মনে হয় চায়ের ছাঁকুনি দিয়ে ছেকে ছেকে শব্দ ব্যবহার করেছেন। "ইসলামপন্থী"দের এরকম শব্দ ব্যবহারের মুন্সিয়ানা দেখ‌েও "ঠিকাদার"দের চোখ‌ কপালে উঠে যেতে পারে!

বইয়ের বলার ভঙ্গিটাও একদম নতুন। প্রায় প্রতিটা প্যারা এক একজন নারীকে সম্বোধন করে শুরু হয়েছে। বইটা যে প্রত্যেক নারীর জন্য সেটা বোঝানোর জন্য।

সেক্স, বিয়ে, স্ক্যান্ডাল, ডিভোর্স, এফএম রেডিও, মডেল, অভিনেত্রী, র‌্যাম্প, ফটোগ্রাফী—নারীদের সাথে সংশ্লিষ্ট কোনো ফিল্ড বাদ যায়নি।

আপনি যদি কথিত প্রগতিশীলদের চশমা পরে দুনিয়া দেখ‌ে থাকেন, তাহলে এই বই সেই চশমা সুন্দর করে খ‌ুলে দেবে। তাদের স্ট্যান্টবাজি দেখ‌িয়ে দেবে, ইনশা'আল্লাহ।

আর আপনি যদি ইসলামপন্থী হন, তাহলে এই বই আপনার তুণে নতুন হাতিয়ার হবে, ইনশা'আল্লাহ।❞

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন