বিশ্বাসের যৌক্তিকতা

লেখক রাফান আহমেদ

প্রকাশক সমর্পণ প্রকাশন

আইএসবিএন 9789843434074

পৃষ্ঠা সংখ্যা ৮০

মুদ্রিত মুল্য ৳ ১১৭.০০

ছাড়ে মুল্য ৳ ৯৪.০০(-19% Off)

রেটিং

ক্যাটাগরি ঈমান ও আক্বিদা

“আমি একটা ছোট্ট দেশলাইয়ের কাঠি
এত নগণ্য হয়ত চোখেও পড়ি না;
তবু জেনো
মুখে আমার উসখুস করছে বারুদ
বুকে আমার জ্বলে উঠবার দুরন্ত উচ্ছ্বাস;
আমি একটা দেশলাইয়ের কাঠি”।

কিশোর কবি সুকান্তের এই কথা গুলোই আমার মনে পড়ছিল যখন রাফান আহমেদ ভাইয়ের বিশ্বাসের যৌক্তিকতা বইটি পড়ছিলাম। কারণ, বইটি পৃষ্ঠায় অনেক ছোট। মাত্র ৮০ পৃষ্ঠা। বইয়ের দোকানে একগাদা বইয়ের মাঝখানে রাখলে হয়ত খুজেও পাওয়া যাবে না। কিন্তু পৃষ্ঠায় ছোট হলেও দেশলাইয়ের কাঠি তুল্য। একাই অবিশ্বাসের গোটা রাজ্যকে পুড়িয়ে ছারখার করে দিতে সক্ষম। সেই হিসেবে বইটিকে অবিশ্বাস নামক ভাইরাসের এন্টিভাইরাস বলা যেতে পারে।

বইটি পড়তে শুরু করার আগে অনেকের মতো আমিও মনে করেছিলা আর একটু পৃষ্ঠা সংখ্যা বাড়লে ভালো হতো। কিন্তু সেই চিন্তা আমার মুহুর্তেই কর্পুরের মতো উড়ে গেলো যখন বইটা সম্পূর্ণ পড়ে শেষ করলাম। তখন আবার বংকিমচন্দ্রের একটি উক্তি মনে পড়ে গেল “অল্প কথায় কাজ হলেই বেশি কথার প্রয়োজন কী”। কিছুদিন আগে আমি অপু ভাইকে ( ‘তত্ত্ব ছেড়ে জীবনে’ ও ‘বাক্সের বাইরে’ বইয়ের লেখক শরীফ আবু হায়াত অপু ভাইকে) আমার একটা লেখা দেখালাম। তিনি মনোযোগ সহকারে পড়ে আমাকে বললেন, - “দেখ, মানুষ আজকাল ইনফর্মাটিভ লেখা চায়, এত বিস্তারিত পড়ার মতো সময় তাঁদের নেই। লেখাটা একটু ছোট কর’।

অপু ভাইয়ের সেই কথাটার সাথে আমি রাফান ভাইয়ের বইটিকে মিলিয়ে দেখলাম। সত্যিই ব্যাপারটি তাই। সংক্ষিপ্ত ও ইনফর্মেটিভ লেখার মধ্যে একটা আলাদা মজা আছে। রাফান ভাইয়ের ‘বিশ্বাসের যৌক্তিকতা’ না পড়লে হয়ত অপু ভাইয়ের সেই কথাটাকে পুরোপুরি বুঝতে পারতাম না। 
রাফান ভাইয়ের এই এক চিলতে বইয়ের মধ্যে এত ইনফর্মেশন আছে যা অনেক বড় বড় বইয়ের মধ্যে নেই। অসংখ্য উদ্ধৃতি দিয়ে প্রতিটি অধ্যায় সাজানো হয়েছে যা শুধু সাধারণ পাঠককে সহজভাবে বুঝতেই সাহায্য করবে না গবেষক পাঠককেও অনেক বেশি হেল্প করবে। শেষের দিকে গ্রন্থ পঞ্জির তালিকা লেখকের কঠোর অধ্যাবসায়ের প্রমাণ বহন করে। বইটির সবচেয়ে আকর্ষনীয় দিক হলো প্রতিটি অধ্যায়ে সুন্দর সুন্দর গ্রাফিক্যাল পিকচার। এগুলো বইটিকে একটি নতুন মাত্রা এনে দিয়েছে। শিরোনাম ও বিষয়বস্তুর সাথে পিকচারগুলোর মিল রাখা হয়েছে।

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন

এই বিষয়ে অন্যান্য বই