সহীহ হাদীসের আলোকে তাসাওউফ

লেখক হাকীমুল উম্মত মাওলানা আশরাফ আলী থানভী রহ.

প্রকাশক মাকতাবাতুল আযহার

পৃষ্ঠা সংখ্যা ৩৩৬

মুদ্রিত মুল্য ৳ ৩০০.০০

ছাড়ে মুল্য ৳ ১৮০.০০(-40% Off)

রেটিং

ক্যাটাগরি আধ্যাত্মিকতা ও সুফিবাদ

আল্লাহ তাআলা মানব জাতির জন্য সর্বোত্তম আদর্শ হিসেবে সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব নবীকুল শিরোমণি হযরত মুহাম্মদ (সাঃ) কে দুনিয়াতে প্রেরণ করেন। তিনি মানব জাতির হিদায়েতের পথ দেখান এবং তাকওয়া ও উত্তম গুণাবলি অর্জনের শিক্ষা দেন। মানব জীবনে উত্তম গুণাবলী অর্জনের জন্য আত্মিক পরিশুদ্ধির প্রয়োজনীয়তা অপরিহার্য।নবীজী (সাঃ) এর অন্যতম শিক্ষা ছিল চারিত্রিক ও মানবীয় গুনাবলি এবং আত্মীক পরিশুদ্ধি অর্জন। চারিত্রিক ও মানবীয় গুনাবলি অর্জন ও আত্মিক পরিশুদ্ধিতে তাসাওউফের গুরুত্ব অপরিসীম।সহিহ হাদিসের আলোকে প্রণীত এ গ্রন্থটি তাসাওউফ বিষয়ক অত্যন্ত তথ্যবহুল ও মূল্যবানন গ্রন্থ।
উর্দু ভাষায় রচিত এই গ্রন্থের নাম "হাকীকাতুল তরীকাহ মিনাস সুন্নাতিল আনীকাহ"।
গ্রন্থটির রচয়িতা হলেন উপমহাদেশের শীর্ষ আলেম,প্রথিতযশা সূফী,হাকীমুল উম্মত,মুজাদ্দিদ মিল্লাত,দারুল উলূম দেওবন্দের কৃতিসন্তান হযরত মাওলানা শাহ আশরাফ আলী থানভী (রঃ)।বইটি বাংলায় অনুবাদ করেছেন প্রখ্যাত লেখক ও অনুবাদক মুফতী ফজলুদ্দীন শিবলী।
লেখক সহীহ হাদীসের আলোকে সূফীবাদ এর প্রকৃতি ও ধরণ,তত্ত্ব ও বিকাশ,আত্মশুদ্ধি,যিকর,মুরাকাবা,মুশাহাদা,তাওয়াজ্জু সম্পর্কে এই বইয়ে মূল্যবান বক্তব্য তুলে ধরেছেন।
অধুনা বিশ্বে মানুষ দিন দিন বস্তুবাদী হয়ে উঠছে। শৌর্য-ক্ষমতা অহমিকা প্রদর্শনে পারস্পারিক প্রতিযোগীতার কমতি নেই। আর এরই ধারাবাহিকতায় পরোপকারীতা ও মানব কল্যাণের পরিবর্তে স্বার্থপরতার ব্যাপ্তি ঘটছে। হিংসা,বিদ্বেষ ও অসহিষ্ঞুতার উত্তপ্ত লাভায় মানবতা বিপন্ন হচ্ছে। গোটা বিশ্ব এ থেকে পরিত্রাণের আশায় ছটফট করছে।
আত্মিক প্রশান্তি,চারিত্রিক ও মানবীয় গুণাবলীর বিকাশ,মানবতার উজ্জীবন,নৈতিকতার উন্মেষ ও আত্মীক পরিশুদ্ধির অভাবই এর মূল কারণ সে বিষয়ে কারো বিন্দুমাত্র দ্বিধা থাকার কথা নয়। সূফীবাদী দর্শন ও প্রকৃত শিক্ষা বাস্তোবায়নের মাধ্যমে আজকের পৃথিবী ফিরে পেতে পারে অনাবিল শান্তির কাঙ্খিত সেই বসুন্ধরা। মানুষকে ভালোবাসতে হলে,মানুষকে ভালো বানাতে হলে সূফীবাদের প্রকৃত শিক্ষার বিকল্প নেই। মানবতা ও মানবাধিকার প্রতিষ্ঠায় সূফীবাদের প্রকৃত দর্শনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।
পবিত্র কুরআনে বলা হয়েছে,
"হে আমাদের প্রতিপালক,তাদের মধ্য হতে তাদের নিকট এক রসুল প্রেরণ করুন যে আপনার আয়াত তেলাওয়াত করবে,তাদেরকে কিতাব ও হিকমাহ শিক্ষা দেবে এবং তাদেরকে পরিশুদ্ধ করবে। (সূরা বাকারা,আয়াত:১২৯)
তাযকিয়া বা পরিশুদ্ধি অর্জনই তাসাওউফের মূল কথা। হুজ্জাতুল ইসলাস ইমাম গাযালী (রঃ)
বলেন,"আল্লাহ ব্যতীত অপর সবকিছু থেকে হৃদয়কে পবিত্র করে সবসময় আল্লাহর ইবাদতে মশগুল হবার নাম তাসাওউফ। "
হজরত থানভী (রঃ) বইটিতে ইলমে তাসাওউফের প্রত্যেক শাখা প্রশাখা বিশ্বনবী (সাঃ) এর হাদীস দ্বারা প্রমাণ করেছেন। এবং সকল হাদীস সহীহ রেওয়ায়েতে বর্ণিত।
বইটিতে প্রায় ৩৫৩ টি সহীহ হাদীস উল্লেখ করা হয়েছে।
প্রতিটি হাদীসে আলাদা আলাদা বিষয়বস্তু নিয়ে আলোচনা করা হয়েছে।
৩৫৩ টি সহীহ হাদিস এবং এগুলোর রেফারেন্স,এগুলো থেকে শিক্ষা,এর ফায়দা এবং এগুলো থেকে কিছু নসিহত প্রতিটি অনুচ্ছেদে বর্ণিত আছে।
 

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন

এই বিষয়ে অন্যান্য বই