কাসাসুল কুরআন-২ (হযরত ইবরাহিম, ইসমাইল, ইসহাক, লুত, ইয়াকুব (আ.))

লেখক মাওলানা হিফযুর রহমান (রহ.)

প্রকাশক মাকতাবাতুল ইসলাম

আইএসবিএন 9789849097662

পৃষ্ঠা সংখ্যা ১৬৮

মুদ্রিত মুল্য ৳ ১৭০.০০

ছাড়ে মুল্য ৳ ১০২.০০(-40% Off)

রেটিং

ক্যাটাগরি কুরআন বিষয়ক আলোচনা

হযরত ইবরাহিম আলাইহিস সালাম বিভিন্ন পরীক্ষায় উত্তীর্ণ হতে হতে বার্ধক্যে উপনীত হলেন। তখন তিনি তাঁর পুত্রদেরকে আহবান করে বললেন, প্রিয় বৎসগণ,দয়াময় আল্লাহ তাআলা তোমাদের জন্য ইসলামকে দীনরূপে মনোনীত করেছেন। সুতরাং তোমরা মহান আল্লাহর আনুগত্য স্বীকার পূর্বে মৃত্যুবরণ করো না। সবসময় আল্লাহর উপর ভরসা রাখবে। বিপদে আপদে ধৈর্য ধারণ করবে। বিপদ আপদের মাধ্যমে আল্লাহ তাআলা মানুষকে তাঁর আনুগত্যের প্রতি আকর্ষণ করে থাকেন। ধৈর্যহারা হলে মানুষ আল্লাহর নৈকট্য লাভে সক্ষন হয় না। সুতরাং তোমরা বিপদ ও দুঃখ-দুর্দশার সময় ধৈর্য ধারণ করবে এবং কল্যাণ ও মঙ্গলের সময় আল্লাহর শোকর আদায় করবে।

অনন্তর একবার হযরত আযরাইল আ. হযরত ইবরাহিম আ.- এর কাছে এলেন।ইবরাহিম আ. তাঁকে জিজ্ঞেস করলেন, হে আযরাইল তুমি কি আমার প্রাণ বের করে নিয়ে যেতে এসেছো? আযরাইল আ. বললেন হ্যাঁ। ইবরাহিম আ. তখন বললেন, তুমি আমার রবকে জিজ্ঞেস করো, কেউ কি কখনো বন্ধুর প্রাণ হরণ করে? তিনি যে আমার প্রাণ হরণের নির্দেশ দিয়েছেন? তৎক্ষণাৎ আযরাইল এর প্রতি প্রত্যাদেশ হলো, তুমি আমার বন্ধুকে জিজ্ঞেস করো, সে কি কখনো এমন কথা শুনেছে যে বন্ধু বন্ধুর সঙ্গে সাক্ষাৎ করতে চাইলে বন্ধু তাতে অসম্মত হয়।?

এ-কথা শুনে হযরত ইবরাহিম আল.- এর মধ্যে এক অপূর্ব ভাবের উদয় হলো। তিনি আযরাইলকে বললেন, অতি সত্বর তোমার কর্তব্য পালন করো। আমি আমার রবের কাছে আত্মসমর্পণ করলাম। সঙ্গে সঙ্গে আযরাইল আ. হযরত ইবরাহিম আ.এর প্রাণ বের করে নিলেন। তখন ইবরাহিম আলাইহিস সালাম এর বয়স হয়েছিলো একশো পঁচিশ বছর। তাঁর লাশ মুবারক জেরুসালেমে ( বাইতুল মুকাদ্দাসে) সমাহিত করা হয়।

** নির্ভরযোগ্য নবী-রাসুল সিরিজ হিসেবে পাঠকপ্রিয়তা পাওয়া কাসাসুল কুরআনের দ্বিতীয় খণ্ডটি সমৃদ্ধ হয়েছে হযরত ইবরাহিম আলাইহিস সালাম ছাড়াও হযরতইসমাইল আলাইহিস সালাম, হযরত ইসহাক আলাইহিস সালাম হযরত লুতআলাইহিস সালাম, হযরত ইয়াকুব আলাইহিস সালাম এর জীবনালেখ্য দিয়ে।

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন

এই বিষয়ে অন্যান্য বই