মঞ্চ কাপানো বক্তৃতা

লেখক মুহাম্মাদ আবু ওমর

প্রকাশক মুহাম্মদ প্রকাশন

পৃষ্ঠা সংখ্যা 223

মুদ্রিত মুল্য ৳ ২৬০.০০

ছাড়ে মুল্য ৳ ১৫৬.০০

রেটিং

ক্যাটাগরি ইসলামি বই

★ প্রশ্নগুলো ছিল—যারা শুধু ব্যক্তিগত জীবনে শরীয়াতের অনুসারী যেমন নামায, রোযা হজ্ব, যাকাত ইত্যাদি বিভিন্ন বিধান পরিপূর্ণরূপে পালনকারী, কিন্তু সামাজিক বা রাষ্ট্রিয়ভাবে শরিয়াতের অনুসারি নয়, অথবা যারা নিজের সুবিধামত শরিয়াতের কিছু বিধান পালনকারী আর কষ্টকর বিধানে সুকুত ইখতিয়ারকারি, যারা শরিয়াতের কিছু বিধানের সাথে তাগুতের বিধান মিলিয়ে জীবনযাপন করছে, যারা শরিয়াতের বিধানের মাঝে সুবিধাবাদী পার্থক্য করছে— এমন ব্যক্তিদের সম্পর্কে পবিত্র কোরআন কী বলে? মুসলিম না মুনাফিক? মুসলিম হলে কোন পর্যায়ের মুসলিম? জাহান্নামের আগুন তাদের জন্য সদা সর্বদা প্রস্তুত না অপ্রস্তুত?
পুরো বইয়ের সারসংক্ষেপ যদি ধরা হয় তাহলে এমন হবে—
...এমন তো হয় নয় না যে, আমরা আমাদের পিতা–মাতার প্রতি খুবই নম্র–কোমল, কিন্তু কোনো ডাকাতদল আমাদের পিতা–মাতাকে আক্রমন করলে আমরা তাদেরকে কিছু না বলে বসে থাকি ৷ যদি হাত দ্বারা সামর্থ্য না থাকি তাহলে আশেপাশের লোকজনকে ডাক দেই ৷ এতটুকু না করলে তা আমাদের পিতা–মাতাকে সম্মান করা কিংবা তাদেরকে ভালবাসা হবে না ,বরং তাদের সাথে হবে বিশ্বাসঘাতকতা আর ভণ্ডামি ৷ আর যদি সেই ডাকাত দলের সাথেই বন্ধুত্ব করি; শান্তিপূর্ণ সহাবস্থানের চিন্তা করি তাহলে পরিস্থিতি কেমন ভয়াবহহবে ?! ঠিক একই ভাবে আমরা আল্লাহ ও তদীয় রাসূলকে প্রাণপণ মনে প্রাণে ভালবাসি, নামায পরে আল্লাহ তাআলার আনুগত্য ও বাধ্যতা স্বীকার করি, নববি আদর্শ মেনে নিতে সদা সর্বদা প্রস্তুত থাকি, কিন্তু কেউ আল্লাহ ও তদীয় রাসূলকে কটাক্ষ করলে অবমাননা করলে, তুচ্ছ-তাচ্ছিল্য করলে, আল্লাহর রাসূল সা. এর মহান পূত-পবিত্র চরিত্রে কালিমা লেপন করে মারাত্মকভাবে তাঁর মনে কষ্ট দিলে যদি আমরা মুসলমানরা তাদেরকে কিছু না করে বসে থকি অথবা আমরা সাধারন মিছিল মিটিং করে এই দায়িত্ব মুক্তির বিস্বাদময় ঢেকুর গিলি এবং বলি —আমরা আমাদের সাধ্যমত চেষ্টা করেছি , আর আল্লাহতাআলা কারো সাধ্যের বাহিরে কোনো কিছু চাপিয়ে দেন না!
“আমাদের সাধ্যে যা ছিলো তার সবটুকুই আমরা উজার করে দিয়েছি ”
আল্লাহর ওয়াস্তে এই ধরনের অযুহাত পরিহার করুন, আল্লাহকে ভয় করুন!
...মানুষকে বোকা বানানোর সুবিধা—
দেশের চলমান আন্দোলন গুলোর মাধ্যমে নীতিনির্ধারকরা তাদের একটি ছক ও গণ্ডি তৈরি করে নেয় ৷ এর পর এ কথা সবার মনে সর্বসাধারনের মনে গেঁথে দেয়ার চেষ্টা করে যে, সাধ্যের মধ্যে যা ছিল তার সবটুকু আমরা উজার করে দিয়েছি ৷ এরপর কুরআনে কারীমের আয়াতের এ অংশটিকে لا يكلف الله نفسا إلا وسعها উপস্থাপন করে সর্বসাধারণকে বাড়ি ফিরে যাওয়ার পথ খুলে দেয় ৷ সাধ্য কাকে বলে? কুরআনে কারীমে সাধ্যের মাপকাঠি কাকে বানানো হয়েছে— এসব কিছু ভাবার বা দেখার কোনো প্রয়োজন বোধ করে না ৷
#একজন মানুষ যদি নদী পার হওয়ার সিদ্ধান্ত নেয় এবং সে মনে করে তাকে নদী পার হতেই হবে, তাহলে সে তার সাধ্যপাফিক চেষ্টা কাকে বলবে? সে যদি মনে করে, নদী পার হবার জন্য আমি নদীর পাড় পর্যন্ত হেটে চলে এসেছি, এতটুকু আমার সাধ্যে ছিল, আমি করেছি, বাকি নদীর উপর দিয়ে হেটে যাওয়া আমার সাধ্যের বাহিরে তাই সে বিষয়ে চিন্তা করার দায়িত্ব আমার নয় ৷
সে যদি মনে করে নদীর যে অংশে নদী পারাপারের জন্য নৌকার ব্যবস্থা আছে সেখান পর্যন্ত যাওয়া তার দায়িত্ব নয় ৷ নদী পার হওয়ার জন্য নৌকা বানানোর দায়িত্ব তার নয়, সে যদি মনে করে নৌকার বৈঠা চালানোর দায়িত্ব তার নয়, সে যদি মনে করে, নৌকায় পানি উঠলে তা সেঁচার দায়িত্ব তার নয়, সে যদি মনে করে নদীতে ঢেউ উঠলে তা অতিক্রম করে যাওয়ার দায়িত্ব তার নয়, সে যদি মনে করে নদীর অবস্থা কখন স্বাভাবিক হয় সে খবর নেওয়ার দায়িত্ব তার নয়, সে যদি মনে করে, নদীর এমন পরিস্থিতে সাধারণত কি করতে হয়, তা জানা তার দায়িত্ব নয়, সে যদি মনে করে, নৌকায় উঠতে গেলে কুকুরের হামলা প্রতিহত করা তার দায়িত্ত্ব নয় এভাবে হাজারো বাধা বিপত্তির তালিকা তুলে ধরে যদি সে তার সাধ্যকে একটি ডিমের কুসুমের মধ্যে আবদ্ধ করে ফেলে, তাহলে মূর্খ কর্মি ও বেখবর মুসলমানদেরকে তো বোঝানো যাবে, কিন্তু এ ওযর দিয়ে কি আল্লাহ ও তাঁর আযাবের ফেরেশতাদেরকে বোঝানো যাবো ? তাঁর আযাব থেকে মুক্তি পাওয়া যাবে ??
#বইয়ের বক্তৃতার শিরোনামগুলো—
১.কুরআনের একটি মুজিযা
২.যেমন হবে আপনার দাওয়াত!
৩.তাওহীদের বিষয়ে নবীদের ভাষণ কী ছিল ?
৪.মুসলমানও কবরে শাস্তি ভোগ করবে
৫.রাসুল সা. এর সম্মান ও মর্যাদা
৬.আমরা রাসুল সা. কে কীভাবে ভালবাসব?
৭.রাসুল অবমাননা: হে মুসলিম ঈমানি শক্তি অর্জন করো
৮ .সুদ: আর কতদিন আল্লাহ ও তাঁর রাসুলের সাথে যুদ্ধ
৯.ইসলামে শ্রমিকের অধিকার: প্রেক্ষিত মে দিবস
১০.সিরিয়া: অতীত ও বর্তমান
১১.ইসলামের নামে এতো দল, এতো মত; কোনটা সঠিক, কোনটা উত্তম ;কিভাবে জানা যাবে?
১২.কুফরের পরিচিতি এবং মানুষ কেন কুফরি করে ?
১৩.মুসলিম উম্মাহর পতনের কারণ ও প্রতিকার
১৪.সংগ্রামের আদব ও বিধিবিধান সমূহ
১৫.সংগ্রাম: ইসলামের একটি মজলুম পরিভাষা
১৬.আমাদের লাঞ্ছনার কারণ: দুনিয়ার প্রতি ভালবাসা এবং মাগাজিকে অপছন্দ করা
১৭.কাফেরদের আশ্বাসের কোনো বিশ্বাস নেই
১৮.জিযিয়া: মুসলমানদের আর্থিক স্বচ্ছলতার বিরাট মাধ্যম
১৯.সংগ্রামের বর্তমান প্রেক্ষাপট
২০বিভেদ ছাড়, ঐক্য গড়, সংগ্রাম হবে সুদৃঢ়
২১.দেশাত্মবোধ ও জাতীয়তাবাদ বনাম সংগ্রাম
২২.কারা কিসের জন্য লড়াই করে
২৩.স্মৃতির পাতায় আকাবীরে উলামা ইমাম আহমদ বিন হাম্বল রহ.
২৪.যে মহিয়সী নারীকে আমি দেখেছি
২৫.চারটি গরু ও নেকড়ে :একটি বিভক্তির গল্প
২৬.ইবনে কাসিমের আগমন ঘটেছে , যাবে কি তুমি কাফেলাতে?
২৭.নিজেদেরকে চিনুন

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন

ক্যাটাগরি বই