সুরা ফাতিহার আলোকে ইসলামি আকিদা ও মানহাজ

লেখক আলী হাসান উসামা

প্রকাশক শব্দতরু

পৃষ্ঠা সংখ্যা 192

মুদ্রিত মুল্য ৳ ২৬০.০০

ছাড়ে মুল্য ৳ ১৯৫.০০

রেটিং

ক্যাটাগরি ঈমান ও আক্বিদা , নতুন বই

সুরা ফাতিহাকে বলা হয় উম্মুল কিতাব এবং উম্মুল কুরআন। অর্থাৎ পুরো কুরআনের সারনির্যাস। কুরআন মাজিদে যে মৌলিক শিক্ষাগুলো বিস্তারিতভাবে উল্লেখিত হয়েছে, এ সুরায় সে বিষয়গুলোই সংক্ষিপ্তভাবে বিবৃত হয়েছে। এ সুরায় বান্দা তার মহান প্রতিপালকের কাছে সিরাতে মুসতাকিম প্রার্থনা করেছে। তার প্রার্থনা কবুল করে মহান প্রতিপালক তাকে বিশদ কুরআন দিয়েছেন; যাতে রয়েছে বান্দার জন্য সার্বিক দিকনির্দেশনা এবং হিদায়াত। এটি এমনই এক সুরা, যার সমতুল্য কোনো সুরা পূর্বের কোনো আসমানি গ্রন্থে নাজিল হয়নি। এ হলো বিশেষ রত্ন, আস-সাবউল মাসানি, উম্মাতে মুহাম্মাদির ললাটে সৌভাগ্যের তিলকস্বরূপ। এ সুরার যথাযথ ব্যাখ্যা করতে চাইলে প্রয়োজন বিশালাকারের গ্রন্থ। এর চতুর্থ আয়াতের ব্যাখ্যাতেই হাফিজ ইবনুল কায়্যিম  রচনা করেছেন চার হাজারেরও অধিক পৃষ্ঠা-সংবলিত তার কালজয়ী গ্রন্থ মাদারিজুস সালিকিন বাইনা মানাজিলি ইয়্যাকা না‘বুদু ওয়া ইয়্যাকা নাসতা‘য়িন। সুতরাং এই সংক্ষিপ্ত কলেবরে এর ব্যাখ্যা করা আমাদের সাধ্যের কথা নয়।
.
সুরা ফাতিহায় মুসলমানদের আকিদা এবং মানহাজ শেখানো হয়েছে। ইসলাম মূলত এ দুটো বিষয়ের সমন্বিত রূপ। কারও যদি আকিদা এবং মানহাজ বিশুদ্ধ না থাকে, তাহলে তার যতই জযবা থাকুক-না কেন, তা ভালো কোনো ফলাফল বয়ে আনে না। আজকাল জযবা তো প্রায় সবার মধ্যেই উপস্থিত দেখা যায়। কিন্তু আকিদা এবং মানহাজ বিশুদ্ধ না থাকায় সেসব জযবা ভালো কিছু বয়ে আনে না। উম্মাহর ভাগ্যেও উল্লেখযোগ্য কোনো পরিবর্তন আসে না।
.
সুরা ফাতিহার প্রথম চার আয়াতে আকিদার মূল বিষয়গুলো ফুটিয়ে তোলা হয়েছে। প্রথম আয়াতে এসেছে তাওহিদুল উলুহিয়্যাহর কথা। এর সাথে সাথেই এসেছে তাওহিদুর রুবুবিয়্যাহর কথা। একই বিষয়ের অপরিহার্য ফল হলো চতুর্থ আয়াত। যার প্রথমাংশে দেওয়া হয়েছে তাওহিদুল উলুহিয়্যাহর ঘোষণা এবং শেষাংশে দেওয়া হয়েছে তাওহিদুর রুবুবিয়্যাহর সাক্ষ্য। আর তাওহিদুল উলুহিয়্যাহরই অন্যতম অঙ্গ হলো তাওহিদুল হাকিমিয়্যাহ। এ ছাড়াও প্রথম তিন আয়াতে তাওহিদুল আসমা ওয়াস সিফাতেরও ঘোষণা হয়ে গেছে। তৃতীয় আয়াতে চলে এসেছে আখিরাতের পুনরুত্থানের আকিদা। আর প্রচ্ছন্নভাবে প্রথম চারও আয়াতের মধ্যে রয়েছে রিসালাত ও নবুওয়াতেরও আকিদা।
.
এরপর পঞ্চম আয়াত থেকে সপ্তম আয়াত পর্যন্ত মোট তিনটি আয়াতে উম্মাহকে মানহাজ শিক্ষা দেওয়া হয়েছে। সংক্ষেপে বললে এখানে মানহাজ চিহ্নিত করা হয়েছে মিল্লাতে ইবরাহিম। শুধু কিতাবই নয়; বরং ব্যক্তির অনুসরণের বিশেষ গুরুত্ব ফুটে উঠেছে ষষ্ঠ আয়াতে। কারণ, সিরাতে মুসতাকিমকে সংজ্ঞায়িত করা হয়েছে বিশেষ ব্যক্তিদের প্রসঙ্গ টেনে।
মিল্লাতে ইবরাহিমের অনন্য বৈশিষ্ট্য হলো আল-ওয়ালা ওয়াল-বারা। সর্বশেষ আয়াতে সবিশেষ গুরুত্বের সঙ্গে ফুটে উঠেছে এ দিকটি। মিল্লাতে ইবরাহিমের আরেকটি বৈশিষ্ট্য হলো কিতাল ফি সাবিলিল্লাহ। ষষ্ঠ আয়াতে সিরাতে মুসতাকিমের পরিচয় প্রসঙ্গে এটাকে যে চার শ্রেণির মানুষের পথ বলে উল্লেখ করা হয়েছে, তাদের মধ্যে এক শ্রেণি হলো শহিদগণ। আর প্রকৃতপক্ষে শহিদ হলো সেই ব্যক্তি, যে ইসলামের কালিমাকে বুলন্দ করার জন্য অকাতরে নিজের জীবন বিলিয়ে দিয়েছে।
.
সুতরাং সুরা ফাতিহা পুরো কুরআনের সারনির্যাস, যার আলোকে আকিদা এবং মানহাজ উভয়টি শুদ্ধ করার অপরিহার্যতা প্রমাণিত হয়। কারণ, হিদায়াত হলো উভয়টি শুদ্ধ হয়ে যাওয়ারই নাম। যারা আকিদার ওপর গুরুত্ব দিলেও মানহাজের ব্যাপারে গুরুত্বহীন, কিংবা যারা মানহাজের বিরোধিতায় আদাজল খেয়ে নেমে পড়ে, আদতে তারা সুরা ফাতিহার শিক্ষাই হৃদয়ঙ্গম করেনি।
.
এ বইয়ের সম্পূর্ণ আলোচ্য বিষয়ের সঙ্গে সবাই হয়তো একমত হবেন না। মতবিরোধকে মিটিয়ে দেওয়া কারও জন্যই সম্ভব নয় এবং সে ইচ্ছাও আমাদের নেই। ইসলামের শুরু থেকেই মতবিরোধ চলছে এবং চলবে। আমরা মহান ইমামগণ এবং সালাফে সালেহিনের দৃষ্টিভঙ্গির আলোকে এখানে কিছু বিষয়কে সংকলন করার চেষ্টা করেছি মাত্র। আর আমরা নিজেদের ভুলের ঊর্ধ্বে মনে করি না। এ বইয়ে যা কিছু কল্যাণকর, তা আল্লাহর পক্ষ থেকে। এবং যা কিছু ভুল ও ত্রুটি, তা আমার ইলমি অযোগ্যতা এবং তাহকিকের গাফিলতির ফল। 
 

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন

ক্যাটাগরি বই