তাওহীদ ও শিরক প্রকার ও প্রকৃতি

লেখক মাওলানা জুনায়েদ বাবুনগরী

অনুবাদক আব্দুল আউয়াল

সম্পাদক মোঃ হাবিবুর রহমান

প্রকাশক আর রিহাব পাবলিকেশন্স

পৃষ্ঠা সংখ্যা ১৫৬

মুদ্রিত মুল্য ৳ ২৪০.০০

ছাড়ে মুল্য ৳ ১৪৪.০০(-40% Off)

রেটিং

ক্যাটাগরি ঈমান ও আক্বিদা , ইসলামি বই

মানুষ আল্লাহর বান্দা, আল্লাহর গোলাম এটা এমন চির সত্য কথা। এতে নেই কোনো সন্দেহ, নেই কোনো সংশয়। তাই গোলামের দায়িত্ব ও কর্তব্য হলো তার মনিবের ইবাদত করা। আর ঈমান আকিদা যদি না থাকে তাহলে ইবাদতের কোনো মূল্যই নেই।

সুতরাং যার আকিদা বিশ্বাস বিপন্ন হয়ে গেছে, কিংবা যার ঈমান বিনষ্ট হয়ে গেছে তার কোনো ইবাদতই গ্রহণযোগ্য নয়। কেননা আমলের পরিমাণ যত বেশিই হোক না কেন আকিদার বিশুদ্ধতা ছাড়া তা মূল্যহীন। সুতরাং কোনো মানুষের ঈমান আকিদা নষ্ট হয়ে গেলে তার এই আমলনামার কোনো হিসাব হবে না এবং কেয়ামতের দিন তার এই আমলনামা পূণ্য হিসাবে ওজন দেয়া হবে না। এ কারণেই সমস্ত মুসলমানের জন্য অত্যন্ত জরুরী বিষয় হলো শিরকের প্রকার প্রকৃতি বুঝা এবং এর কারণ ও উপকরণগুলো জানা। যাতে র্শিক থেকে পূর্ণরূপে বেঁচে থাকা যায় এবং নিজেকে এর থেকে দূরে রাখা সম্ভব হয়। তাওহিদের অর্থ ও প্রকারভেদ জানাও জরুরী, যাতে এর চাহিদা অনুযায়ী জীবন পরিচালনা করা যায়। ব্যক্তি ও সামাজিক জীবনে এর দাবী পূরণ করা সম্ভব হয়। সাথে সাথে যে সকল মানুষ কুফর, র্শিক, নাস্তিকতা ও বদদ্বীনীর সম্মুখ তীরে পৌঁছে গেছে, তাদেরকে ধ্বংস থেকে রক্ষা করা যায় এবং মুসলিম বিশ্বে তাওহিদের ঝা-া উঁচু করা যায়। নতুন প্রজন্মের মুসলিম সন্তানদের অন্তরে তাওহিদের ভীত মজবুতভাবে দৃঢ় করা যায় ও মুসলিম যুবকদের দিলে এর শিকড় শক্তভাবে গেড়ে দেয়া যায়।

তাওহিদের সাক্ষ্যদাতার জন্য জান্নাত ওয়াজিব:
عن أبي بكرة رضي الله عنه قال: قال النبي صلى الله عليه وسلم "اخرج فناد في الناس، من شهد أن لا إله إلا الله وجبت له الجنة.
অর্থঃ হযরত আবু বকর রা. থেকে বর্ণিত, তিনি বলেন নবী করিম সা. বলেছেন, তুমি বের হয়ে মানুষের মাঝে এ ঘোষণা দাও, যে ব্যক্তি এ কথার সাক্ষ্য দিবে যে, আল্লাহ ছাড়া কোন মা’বুদ নাই তার জন্য জান্নাত ওয়াজিব। [সহীহ বুখারী, হাদীস নং- ৩২৫২; মুসনাদে আহমাদ: ২১৫৫৫, ২১৬২২]

عَنْ جَابِرٍ قَالَ أَتَى النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ رَجُلٌ فَقَالَ يَا رَسُولَ اللهِ، مَا الْمُوجِبَتَانِ؟ فَقَالَ مَنْ مَاتَ لَا يُشْرِكُ بِاللهِ شَيْئًا دَخَلَ الْجَنَّةَ، وَمَنْ مَاتَ يُشْرِكُ بِاللهِ شَيْئًا دَخَلَ النَّارَ.
অর্থঃ হযরত জাবের ইবনে আব্দুল্লাহ রা. থেকে বর্ণিত, তিনি বলেন একজন লোক নবী সা.-এর কাছে এসে বললো ইয়া রাসূলাল্লাহ! অবধারণকারী দুটি জিনিস কি? উত্তরে রাসূল সা. বললেন, যে ব্যক্তি আল্লাহ তা’য়ালার সাথে র্শিক করা ছাড়া মৃত্যুবরণ করলো সে জান্নাতে প্রবেশ করবে। আর যে আল্লাহ তা’য়ালার সাথে র্শিক করে মৃত্যুবরণ করল সে জাহান্নামে যাবে। [সহীহ মুসলিম, হাদীস নং- ৯৩]

عَنْ جَابِرُ بْنُ عَبْدِ اللهِ قَالَ سَمِعْتُ رَسُولَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ مَنْ لَقِيَ اللهَ لَا يُشْرِكُ بِهِ شَيْئًا دَخَلَ الْجَنَّةَ، وَمَنْ لَقِيَهُ يُشْرِكُ بِهِ دَخَلَ النَّارَ. 
অর্থঃ হযরত যাবের রা. থেকে বর্ণিত, তিনি বলেন আমি রাসূল সা.-কে বলতে শুনেছি, যে ব্যক্তি আল্লাহ তা’য়ালার সাথে র্শিক করা ছাড়া মৃত্যুবরণ করলো সে জান্নাতে প্রবেশ করবে। আর যে আল্লাহ তা’য়ালার সাথে র্শিক করে মৃত্যুবরণ করলো সে জাহান্নামে যাবে। [সহীহ মুসলিম, হাদীস নং- ৯৩]

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন

এই বিষয়ে অন্যান্য বই