আলোকিত জীবনের প্রত্যাশায়

লেখক শাইখ খালিদ আল হুসাইনান , শাইখ সাঈদ ইবনে আলী ইবনে ওয়াহফি আলকাহতানী

সম্পাদক মুফতি তারেকুজ্জামান

প্রকাশক রুহামা পাবলিকেশন্স

পৃষ্ঠা সংখ্যা ২০৮

মুদ্রিত মুল্য ৳ ২০০.০০

ছাড়ে মুল্য ৳ ২০০.০০(0% Off)

রেটিং

ক্যাটাগরি ইসলামি বই , ইসলামি আদর্শ ও মতবাদ

আল্লাহর_সাথে_নেককার_বান্দাদের_ঘনিষ্ঠতা

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন:
‘আল্লাহ তাআলা ইরশাদ করেন, আমি আমার ব্যাপারে বান্দার ধারণার অনুরূপ আচরণ করি। যখন সে আমার যিকির (স্মরণ) করে, আমি তখন তার সাথে থাকি। যদি সে মনে মনে (একাকী) আমাকে স্মরণ করে, আমিও তাকে মনে মনে স্মরণ করি। আর যদি সে কোনো সভা-সমাবেশে আমাকে স্মরণ করে, আমি তাদের চেয়েও উত্তম সমাবেশে তাকে স্মরণ করি। সে যদি আমার দিকে এক বিঘত অগ্রসর হয়, আমি তার দিকে এক হাত অগ্রসর হই। সে আমার দিকে এক হাত অগ্রসর হলে আমি তার দিকে দুই হাত অগ্রসর হই। সে আমার দিকে হেঁটে হেঁটে আসলে আমি তার দিকে দৌড়ে যাই।’ 
-----
সাওর ইবনে ইয়াযিদ রহ. বলেন, আমি বিভিন্ন কিতাবে পড়েছি যে, ঈসা আ. তাঁর হাওয়ারিয়্যিনকে (অনুসারীদের) লক্ষ্য করে বললেন, ‘হে হাওয়ারিয়্যিন, আল্লাহর সাথে বেশি কথা বলো, মাখলুকের সাথে কম কথা বলো।’ তখন তারা প্রশ্ন করল, ‘আল্লাহর সাথে বেশি কথা বলার পদ্ধতি কী?’ তখন তিনি বললেন, ‘আল্লাহর দরবারে একান্ত দুআ ও মুনাজাত করো।’ 
-------
বকর মুযানী রহ. বলেন, হে আদমসন্তান, তোমার মতো ভাগ্যবান আর কে আছে? মেহরাব ও তোমার মাঝে কোনো প্রতিবন্ধকতা নেই, যখন ইচ্ছা তখনই তুমি আল্লাহর দরবারে হাজির হতে পার , তোমার ও আল্লাহর মাঝে কোনো অনুঘটক বা দোভাষীর প্রয়োজন পড়ে না।
আল্লাহর যিকির ও ইবাদতের সময় এ অনুভূতি যার সৃষ্টি হবে, সে অবশ্যই আল্লাহর সাথে স্বস্তি ও স্বাচ্ছন্দ্যবোধ করবে এবং মাখলুকের সাথে অস্বস্তিবোধ করবে। 
-------
মালেক ইবনে মিগওয়াল রহ. কে প্রশ্ন করা হলো: তখন তিনি ঘরে একাকী ছিলেন, আপনি একাকিত্ববোধ করছেন না? তিনি বললেন, আল্লাহর সাথে থাকলে কেউ কি একাকিত্ববোধ করে? 
-------
হাবীব আবু মুহাম্মাদ রহ. ঘরে নির্জনে বসে বলতেন, তোমার সাথে যার চোখ জুড়ায় না, তার চোখ কখনো শীতল হবে না। তোমার সাথে যে স্বস্তিবোধ করে না, সে কোথাও স্বস্তিবোধ করবে না। 
-------
মুসলিম ইবনে ইয়াসার রহ. বলেন, আল্লাহর দরবারে একান্ত মুনাজাতে যে স্বাদ পাওয়া যায়, তা আর কোথাও পাওয়া যায় না।

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন

এই বিষয়ে অন্যান্য বই