উসওয়াতুন হাসানাহ

লেখক মুফতি তারেকুজ্জামান

সম্পাদক মুফতি তারেকুজ্জামান

প্রকাশক রুহামা পাবলিকেশন্স

পৃষ্ঠা সংখ্যা ৩৬৮

মুদ্রিত মুল্য ৳ ২৫০.০০

ছাড়ে মুল্য ৳ ২৫০.০০(0% Off)

রেটিং

ক্যাটাগরি ইসলামি বই

“রাসূল ﷺ প্রকাশ্যে দাওয়াত শুরু করার কয়েকমাস পরই হজ্বের মৌসুম এলো। হজ্বের সময় দূর-দূরান্ত থেকে বিভিন্ন গোত্রের প্রতিনিধি দল মক্কায় আগমন করতো।

এ সুযোগে রাসূল ﷺ তাদের কাছে দ্বীনের দাওয়াত পেশ করবেন। তাই কাফেররা ঠিক করলো, তাঁর বিরুদ্ধে এমন কোনো অপপ্রচার চালাতে হবে; যেন তার কথায় আগত লোকজন কোনোভাবেই প্রভাবিত না হতে পারে।

তো যেই কথা সেই কাজ, কাফেরের দলরা হজ্ব কাফেলার পথের পাশে বা বিভিন্ন মোড়ে মোড়ে জটলা বেধে রাসূল ﷺ এর দাওয়াত থেকে হাজ্বীদেরকে বিভ্রান্ত করার চেষ্টা করতে লাগলো ও তার ব্যাপারে নানা ধরনের কথা বলে তাদেরকে সতর্ক করতে লাগলো।

রাসূল ﷺ যখন হাজ্ব শিবিরে, উকায, মাজিন্নাহ, যুল-মাজায বাজারে দাওয়াত দিতে যেতেন, তখন তাঁর পিছু পিছু আবু লাহাব গিয়ে বলতো, এর কথায় কান দিও না। সে মিথ্যুক ও বেদ্বীন হয়ে গেছে।

কাফেরদের এ কৌশল হিতে বিপরীত প্রমাণিত হলো, কেননা যখন হাজ্ব যাত্রীরা নিজেদের গৃহে ফিরে যাচ্ছিলো, সে সময় তারা রাসূল ﷺ সম্পর্কে ভালোভাবেই অবগত হয়ে প্রত্যাবর্তন করছিলো।

এভাবে হাজ্ব যাত্রীদের মাধ্যমে রাসূল ﷺ এর নবুওয়াত ও ইসলামের মৌলিক কথাবার্তা আরব দেশে বিস্তার লাভ করলো।”

এই ঘটনা থেকে আমরা অনেক শিক্ষা পেতে পারি। আমরা যদি সত্যের সাথে থাকি, তবে বিরোধীদের বিরোধিতা আমাদের কোন ক্ষতি করতে পারবেনা। অন্যায়কারীর অন্যায় সত্যের অভিসারীদের পথচলা রুখতে পারবেনা। সিরাত থেকে আমরা এই শিক্ষা পাই যে, সমালোচনা ও দুর্নাম শুনে, কাজ না থামিয়ে, অভীষ্ট লক্ষ্যে পৌঁছার চেষ্টা করা। এভাবে আল্লাহর সাহায্য আসবে।

চমৎকার এই সিরাত গ্রন্থটি সকলেরই পাঠ করা উচিত। লেখককের জন্য অনেক দুয়া থাকবে। বাংলাভাষী পাঠক পাঠিকাদের জন্য এতো চমৎকার একটি গ্রন্থ প্রণয়নের জন্য।

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন

এই বিষয়ে অন্যান্য বই