তাওহীদের কালিমা

লেখক শাইখ হারিস আন-নাযযারী রহ.

সম্পাদক মুফতি তারেকুজ্জামান

প্রকাশক রুহামা পাবলিকেশন্স

পৃষ্ঠা সংখ্যা ৮০

মুদ্রিত মুল্য ৳ ৬৫.০০

ছাড়ে মুল্য ৳ ৬৫.০০(0% Off)

রেটিং

ক্যাটাগরি ঈমান ও আক্বিদা , ইসলামি বই

তাওহীদ ও শিরক । ঈমান ও কুফর । মুমিন ও কাফির । পৃথিবীতে দুটি দলই বিদ্যমান ।
হিজবুল্লাহ(আল্লাহর দল)
কিংবা হিজবুশ শাইতান(শয়তানের দল) । 
এর মধ্যবর্তী কোন দল কিংবা নিষ্ক্রিয়তা নেই । একত্ববাদের বাণী লা ইলাহা ইল্লাল্লাহর ভিত্তিতে তা নির্ধারিত হয় । 
.
একত্ববাদের বাণী লা ইলাহা ইল্লাল্লাহ হলো কালিমাতুত তাওহীদ,কালিমাতুল ইখলাস,এটাই হলো কালিমাতুত ত্বাকওয়া(ত্বাকওয়ার বাণী) এবং এটাই হলো জান্নাতের চাবি । এ কালিমা হলো রক্ষাকারী কালিমা(আল কালিমাতুল আসিমা) ।
এর মাধ্যমে জান,মাল এবং ইজ্জত-আব্রু সংরক্ষিত হয় ।
.
একইভাবে এই কালিমার অস্বীকৃতি জ্ঞাপনের কারণেই অবিশ্বাসীরা তাদের রক্ত,সম্পদ ইত্যাদির নিরাপত্তা হারায় । জিহাদের মাধ্যমেই তাদের রক্ত ঝরানো হয়,সম্পদ বৈধ করে নেয়া হয় এবং তাদের ইজ্জত-আব্রু অরক্ষিত হয় ।
.
কালিমাতুত তাওহীদের দ্বারাই তাওহীদ তথা আল্লাহর একত্ববাদ প্রতিষ্ঠিত হয় এবং কিতাল ও লড়াই সংঘটিত হয় । কালিমাতুত তাওহীদের পথেই শহীদরা সম্পদ ও রক্তের বিনিময়ে আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলার নৈকট্য লাভ করে যাচ্ছেন ।আল্লাহ তা'আলা রাসূলগণকে এই কালিমা দিয়েই প্রেরণ করেছেন । আল্লাহ তা'আলা বলেছেন,
"আপনার পূর্বে আমি যে সকল রাসূলকে প্রেরণ করেছি তাদের সকলকে এই ওহী দিয়েই পাঠিয়েছি যে, 'আমি ছাড়া কেন ইলাহ নেই। সুতরাং তোমরা আমার ইবাদত করো। "
(সূরা আম্বিয়া,আয়াত ২৫)
.
ফলে মুমিনরা ইবাদত ও আনুগত্যের মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি এবং তার মর্যাদার গৃহের দিকে অগ্রসর হয় । আর কাফিররা নাপাকি ও আল্লাহর ক্রোধে পতিত হয় । তাদের ঠিকানা নিকৃষ্ট জাহান্নাম ।
মহান আল্লাহ বলেন,
"যখন তাদেরকে বলা হয়,'আল্লাহ ছাড়া কোন ইলাহ নেই' তখন তারা অহংকার করে। "
(সূরা সাফফাত,আয়াত ৩৫)
.
এই মহান কালিমার কিছু শর্ত রয়েছে যেগুলো ব্যতীত শাহাদাতাইন কবুল করা হয়না,রয়েছে কিছু রোকন যেগুলো ব্যতীত তা সাব্যস্ত হয় না এবং রয়েছে কিছু 
নাওয়াকেয(ভঙ্গকারী বিষয়াদি) যেগুলো পরিত্যাগ করা ব্যতীত ঈমান শুদ্ধ হয় না । 
.
আর হ্যাঁ,বর্তমানে উম্মাহর অধিকাংশই এই "লা ইলাহা ইল্লাল্লাহ" নামক পবিত্র বাণী মুখে আওড়ায় কিন্তু তার দাবি অনুযায়ী নিজের জীবনকে গড়ে তোলে না । বরং,এর হক আদায় করা থেকে গাফেল হয়ে নিজের প্রবৃত্তির শিরককে প্রাধান্য দিয়ে বাচঁতে চায় । আবার,আমরা এই মূল থেকে পাশ কাটিয়ে উম্মাহর দুর্দশা,নিরাপত্তা ও সমস্যার সমাধান দিতে চাই ।
.
আফসোস,এই অবস্থা থেকে উম্মাহ সেদিন মুক্তি লাভ করবে যেদিন উম্মাহর 
আলেম,পিতৃ-মাতৃস্থানীয়রা,যুবকেরা লা ইল্লাল্লাহর বাস্তব প্রয়োগের মাধ্যমে মুসলিম সত্তাকে ধারণ করে পরিপূর্ণ ইসলামের অনুসারি 
হবে এবং নবী(সা) আদর্শকে গ্রহণ করবে ।
.
পবিত্র কুরআনে আছে-
"আজকে আমি দ্বীন ইসলামকে তোমাদের জন্য পরিপূর্ণ করে দিলাম এবং আমার নিয়ামতকে সম্পূর্ণ করে দ্বীন হিসেবে ইসলামকে মনোনীত করলাম ।"

"হে ঈমানদারগণ,তোমরা সঠিকভাবে ইসলামের অনুসারি হও এবং শয়তানের(মানুষ এবং জ্বীন) অনুসারি হয়ো না । কেননা,সে তোমাদের প্রকাশ্য দুশমন ।"

"তাদের সাথে যুদ্ধ করতে থাক,যতক্ষণ ফিতনা শেষ না হয় এবং আনুগত্য শুধু আল্লাহরই বাকী থাকে ।"

(সূরা:বাকারা)
.

তাই আসুন না নিজেদের দ্বীনের দিকে প্র্ত্যাবর্তন করি এবং উম্মাহর দুঃসময়ের কান্ডারী হয়ে উঠি । আর এই বইয়ে তাওহীদের কালিমার ক্ষেত্রবিশেষে ব্যাখ্যা বিশ্লেষণসহ সংক্ষেপে অধিকাংশ বিধান উল্লেখ করা হয়েছে ।

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন

এই বিষয়ে অন্যান্য বই