লায়ন অব দ্য ডেজার্ট

লেখক ড. আলি মুহাম্মাদ সাল্লাবি

অনুবাদক আইনুল হক কাসেমী

সম্পাদক আবদুর রশীদ তারাপাশী

প্রকাশক কালান্তর প্রকাশনী(সিলেট)

আইএসবিএন 9789848871963

পৃষ্ঠা সংখ্যা 160

মুদ্রিত মুল্য ৳ ২১৪.০০

ছাড়ে মুল্য ৳ ১৬১.০০

রেটিং

ক্যাটাগরি প্রি অর্ডার

বধ্যভূমিতে পরিত্যক্ত, হাত-পা ছোড়ে তড়পানো, মরণোন্মুখ একটা জন্তুর শেষ নিঃশ্বাস থাকা পর্যন্ত শকুনের দল হামলে পড়ে না। অদূরে গাছের ডালে বসে তীক্ষ্ণদৃষ্টিতে তাকিয়ে থাকে। কিন্তু জন্তুটি নিথর হওয়ার সাথে সাথেই শকুনের দল উড়ে আসে। বাঁকানো বিশাল ঠোঁট দিয়ে ঠোকরাতে শুরু করে। নখর দিয়ে খাবলে খাবলে ছিঁড়ে খেতে থাকে। অল্পক্ষণেই সাবাড় করে নেয়। চির অসহায়ত্বের স্মৃতি নিয়ে, বধ্যভূমিতে পড়ে থাকে জন্তুটির ছিন্নবিচ্ছিন্ন কতগুলো অস্থিমজ্জা।

কিন্তু উসমানি খিলাফতের প্রাণ তখনও যায়নি; বরং ওষ্ঠাগত প্রায়। বেরিয়ে যাওয়ার জন্য শুধু আঁতিউঁতি করছে, তখনই সাম্রাজ্যবাদী পশ্চিমা শকুনগোষ্ঠীর লোভাতুর চোখ গিয়ে পড়ে খিলাফতের অধীনস্থ আফ্রিকার মুসলিম ভূখণ্ডগুলোর ওপর! তারা এসব ভূখণ্ডকে রাজাবিহীন রাজ্য হিসেবে ধরে নেয়! ইটালি ঝাঁপিয়ে পড়ে লিবিয়ায়!

১৯১১ সালে লিবিয়ার সমুদ্রপোকূলে নোঙর করে ইটালিয়ান রণতরীগুলো। পিঁপড়ের মতো বেরিয়ে আসে হাজার হাজার ইটালিয়ান সৈন্য। ১৯১১ সালের সেপ্টেম্বর থেকে নিয়ে ১৯১২ সালের অক্টোবর পর্যন্ত উসমানি খিলাফতের মাত্র কতেক হাজার দুর্বল সেনারা প্রতিরোধ গড়ে তোলে। পরে ব্যর্থ হয়ে ইটালির হাতে লিবিয়া ছেড়ে তারা লিবিয়া ত্যাগ করে।

সিংহ যেমন আস্তানা ছেড়ে, গর্জন করতে করতে বনের খোলা মাঠে বেরিয়ে আসে, তেমনি জাবালে আখজারের আলকুসুর খানকাহ থেকে রণহুঙ্কারে, সদলবলে ময়দানে বেরিয়ে এলেন উমর মুখতার। বয়সের ভারে ন্যুব্জ সানুসি সুফি আন্দোলনের আধ্যাত্মিক জগতের পুরোধা ব্যক্তিত্ব। রাতের সাধক আর দিনের অশ্বারূঢ়। দাড়ি, টুপি আর আলখাল্লা পরিহিত দরবেশ। কুরআন-হাদিসের মশালধারী একজন জবরদস্ত আলেম। আফ্রিকার দেশ চাদে দখলদার ফ্রান্স ও মিশরে ব্রিটেনের বিরুদ্ধে জিহাদের সাবেক মহানায়ক।

ঔদ্ধত সিংহের ন্যায়, মৃত্যুর প্রতি একেবারে উদাসীন কতজন সাথীকে সঙ্গে নিয়ে ঝাঁপিয়ে পড়েন দখলদার ইটালিয়ানদের বিরুদ্ধে। ১৯১১ থেকে নিয়ে ১৯৩১ সাল পর্যন্ত এই বিশটি বছর প্রায় দুইশত তেষট্টি রণক্ষেত্রে অত্যন্ত বীরদর্পে লড়াই করে যান। প্রতিটি যুদ্ধে চোখে শর্ষেফুল দেখতে আরম্ভ করে ইটালিয়ান বাহিনী।

দেশীয় গাদ্দার ও ভিনদেশি এজেন্টদের মধ্যস্থতায় ইটালি সরকার তার সাথে কতবার যে সমঝোতা করতে চেয়েছে, তার কোনো ইয়ত্তা নেই। কিন্তু প্রতিবারই তিনি এককথা বলেছেন, যা ইতিহাস স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ করে রেখেছে- ‘আমরা আত্মসমর্পণ করি না; আমরা হয় জিতি, না হয় মরি।’

সেই মরুসিংহ উমর মুখতারের জন্ম, জীবন, কীর্তি ও শাহাদত নিয়ে ড. আলি মুহাম্মদ সাল্লাবি রচিত বইয়ের অনুবাদ “লায়ন অব দ্য ডেজার্ট”। পড়ুন আর উপলব্ধি করুন এক মহান বীরের ত্যাগের নজরানা।–অনুবাদক

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন

ক্যাটাগরি বই