এরদোয়ানঃ দ্যা চেঞ্জ মেকার

লেখক হাফিজুর রহমান (পিএইচডি)

প্রকাশক গার্ডিয়ান পাবলিকেশন্স

পৃষ্ঠা সংখ্যা 296

মুদ্রিত মুল্য ৳ ৪০০.০০

ছাড়ে মুল্য ৳ ৩০০.০০

রেটিং

ক্যাটাগরি মুসলিম ব্যক্তিত্ব , রাজনীতি

এক নজরে এরদোয়ান: দ্যা চেঞ্জ মেকার

১৯২৫ সালে জাহাজে ক্যাপ্টেনের চাকুরি নিয়ে ইস্তান্বুলের কাসিম পাশায় বসবাস শুরু করেন এরদোয়ানের পিতা আহমদ এরদোয়ান। ১৯৫৪ সালে ২৬ ফেব্রুয়ারী রবিবার আহমদ এরদোয়ান এবং তানযিলে হালিমা দম্পতির ঘর আলোকিত করে জন্ম নেয় একটি ফুটফুটে শিশু। নাম ‘রেজেপ তায়্যিপ এরদোয়ান।’

আরবীতে তখন ছিল রজব মাস। তাই তাঁর নাম রাখা হয় ‘রেজেপ’ (তুর্কি ভাষায় ‘রজব’ কে ‘রেজেপ’ বলা হয়)। দাদার নাম থেকে নেয়া হয় তায়্যিপ, আর বংশীয় উপাধী এরদোয়ান যোগ হয়ে নাম হয় ‘রেজেপ তায়্যিপ এরদোয়ান।’

এরদোয়ানরা পারিবারিকভাবে খুব একটা স্বচ্ছল ছিলেন না। তাই এরদোয়ান যখন কলেজে পড়তেন, তখন তিনি রাস্তায় সিমিট (তুরস্কের বহুল ব্যবহৃত একটি রুটি), পানি এবং লেবু ফেরী করে বিক্রি করতেন। বিক্রির টাকা থেকে তিনি যেমন পরিবারকে সাহায্য করতেন, তেমনি এই টাকা দিয়েই মনের কোণে জমে থাকা একটু সুপ্ত ইচ্ছা ‘ব্যক্তিগত পাঠাগার’ একটু একটু করে গড়ে তুলেছিলেন। এক কিশোর বই পড়ছেন আর নিজেকে নির্মাণ করছেন। নির্মাণ করছেন একটা রাষ্ট্রকে পরিচালনা করে বিশ্ব নেতৃত্বের উপযোগী করে। কৈশোর, যৌবন পাড়ি দিয়ে মধ্য বয়স ৫২'তে এসে তুরস্কের ইতিহাসে এক নতুন নায়ক হিসেবে নিজেক উপস্থাপন করলেন । বলা হচ্ছে, উসমানি সালতানাতের হারিয়ে যাওয়া ঐতিহ্য ফিরিয়ে আনার এক মিশনে ব্যস্ত সময় কাটাচ্ছেন এরদোয়ান। এরদোয়ানকে নিয়ে আলোচনা-সমালোচনা আছে তুরস্কে। তুরস্কের সীমানা পেড়িয়ে বিশ্বজুড়ে আছে বিস্ময় আর কৌতুহল। ১৭ কোটি মুসলমানের দেশ বাংলাদেশেও রয়েছে তাকে নিয়ে ব্যাপক আগ্রহ। কীভাবে এরদোয়ান হয়ে উঠলেন, খাদের কিনারে দাঁড়িয়ে কীভাবে ঘুরে দাঁড়ালেন, কীভাবে বদলে দিলেন তুরস্কের মানুষদের চিন্তাধারা- কৌতূহলী এসব প্রশ্নের উত্তর জানতে চোখ রাখুন 'এরদোয়ানঃ দ্যা চেঞ্জ মেকার' বইয়ে। এই বইয়ে থাকছে ইসলাম, ইসলামী আন্দোলন এবং রাষ্ট্র পরিচালনার ক্যারিশমা নিয়েই চিন্তার অনেকগুলো দুয়ার। বইটি পড়ার পরে পাঠক মনে ভাবনার এসে নতুন করে বসবাস করতে পারে।

বাংলাদেশি তরুণ হাফিজুর রহমান প্রেসিডেন্ট এরদোয়ানের এক দারুণ স্কেচ এঁকেছেন কলমের কালিতে। সময়ের আলোচিত রাষ্ট্রনায়ক এরদোয়ানকে নিয়ে বাংলা ভাষায় এই বইটি সম্ভবত প্রথম এবং একমাত্র কাজ।

‘এরদোয়ান: দ্যা চেঞ্জ মেকার’ বই এ যা থাকছে:

👉 প্রাথমিক জীবন
👉 আধুনিক তুরস্কের রাজনৈতিক ইতিহাস
👉 মূল রাজনীতিতে এরদোয়ান
👉 ইস্তান্বুলের মেয়র এরদোয়ান
👉 কারাবরণ ও অনিশ্চিত গন্তব্যের জীবন
👉 একে পার্টির গঠন,কার্যক্রম শুরু এবং ২০০২ সালের নির্বাচন
👉 প্রধানমন্ত্রী এরদোয়ান ও নতুন তুরস্ক
👉 এরদোয়ান ও একে পার্টির সামনে বড় বড় পরীক্ষাগুলো
👉 প্রেসিডেন্ট এরদোয়ান
👉 ১৫ জুলাইয়ের ক্যু; নতুন তুরস্কে গণতন্ত্রের জয়
👉 এরদোয়ান ও বিশ্ব রাজনীতি
👉 এরদোয়ানের নেতৃত্বের ‍গুণাবলী ও বিবিধ বিষয়াবলী

উপরোক্ত বিষয়গুলো নিয়ে সাজানো হয়েছে ‘এরদোয়ান: দ্যা চেঞ্জ মেকার’ বইটি। আশা করছি, এই বইটি নিওঅটোম্যানখ্যাত প্রেসিডেন্ট রেজেপ তায়্যিপ এরদোয়ান সম্পর্কে বিস্তারিত জানতে অত্যন্ত সহায়ক হবে।

আপনি লগড ইন নাই, দয়া করে লগ ইন করুন